২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইরানে ৬ মাত্রার ভূমিকম্পে ৫ জন নিহত

ইরানে ৬ মাত্রার ভূমিকম্পে ৫ জন নিহত - ফাইল ছবি

ইরানের দক্ষিণ অঞ্চলে শনিবার ভোরে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে পাঁচজন নিহত এবং ১৯ জন আহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা (আইআরএনএ) এ কথা জানায়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলেছে, হরমোজান প্রদেশের পোর্টসিটি বন্দর আব্বাস থেকে ১০০ কিলোমিটার (৬০ মাইল) দক্ষিণ-পশ্চিমে ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছে সায়েহ খোশ গ্রামে পাঁচজন নিহত হয়েছেন, গ্রাম ইসলামিক কাউন্সিলের একজন সদস্যের বরাত দিয়ে ইরনা জানায়, ধ্বংসস্তুপের নিচ থেকে তিনজনের লাশ বের করা হয়েছে।

৫.৭ মাত্রার কম্পনের মাত্র এক মিনিট পরেই ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। গত নভেম্বরে হরমোজান প্রদেশে ৬.৪ এবং ৬.৩ মাত্রার পরপর দুটি ভূমিকম্পে একজন নিহত হন।

ইরান বেশ কয়েকটি টেকটোনিক প্লেটের প্রান্তে অবস্থিত এবং বিভিন্ন ফল্ট লাইন অতিক্রম করায় দেশটি ভূমিকম্প প্রবণ এলাকায় পরিণত হয়েছে।

ইরানে ১৯৯০ সালে সবচেয়ে মারাত্মক ৭.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে, এতে ৪০ হাজার মানুষ মারা যান।


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন গলাচিপায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু উপজেলা নির্বাচনে অনিয়ম হলে কঠোর হস্তে দমন করা হবে : ইসি শিশু সন্তান অপহরণ করে মুক্তিপণ দাবি, সৎ বাবাসহ গ্রেফতার ২ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা রা‌তে বৃ‌ষ্টি, দিনে সূর্যের চোখ রাঙানি শিশুদের হাইড্রেটেড-নিরাপদ রাখতে বাড়তি সতর্ক হওয়ার আহ্বান ইউনিসেফের অর্থ আত্মসাৎ: সাইমেক্স লেদারের এমডি ও তার স্ত্রী কারাগারে ফেসবুকে সখ্যতা গড়ে অপহরণ, কলেজছাত্রীসহ গ্রেফতার ৫ ৫ ঘণ্টা হবে এসএসসি পরীক্ষা, ৫০ শতাংশ লিখিত

সকল