০৯ আগস্ট ২০২২
`

ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী লাপিদ

বেনেত (বামে) ও লাপিদ : ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠানে - ছবি : সংগৃহীত

ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন ইয়ায়ির লাপিদ। গতকাল বৃহস্পতিবার তিনি নাফতালি বেনেতের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেছেন। লাপিদের নেতৃত্বেই ইসরাইলে ১ নভেম্বর নির্বাচন হবে বলে ধারণা করা হচ্ছে।

ইসরাইলের কোয়ালিশন সরকারের পতনের প্রেক্ষাপটে নতুন নির্বাচনের তারিখ নির্ধারিত হয়। এটি হবে চার বছরেরও কম সময়ের মধ্যে পঞ্চম নির্বাচন।


নির্বাচনে লাপিদ ভয়াবহ চ্যালেঞ্জের মুখে পড়বেন সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর। নেতানিয়াহু প্রত্যাবর্তনের ঘোষণা দিয়েছেন। জরিপে দেখা যায় যে তার দলই পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পাবে। কিন্তু সরকার গঠনের মতো সমর্থন পাবেন না বলেই মনে হচ্ছে। ফলে ইসরাইলে রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে যাবে বলে মনে করা হচ্ছে।

ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী লাপিদ ইতোপূর্বে বলেছিলেন যে তিনি ফিলিস্তিনিদের সাথে সঙ্ঘাত নিরসনে দুই রাষ্ট্র সমাধান প্রস্তাবের প্রতি প্রতিশ্রুতিশীল, কিন্তু তিনি অন্তর্বর্তী নেতা হিসেবে নতুন কোনো সাহসী উদ্যোগ গ্রহণ করবেন কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

কোয়ালিশন সরকার গঠনের সময়কার চুক্তি অনুযায়ীই বৃহস্পতিবার লাপিদের কাছে ক্ষমতা হস্তান্তর করেন বেনেত। আগামী নভেম্বরে নির্বাচন অনুষ্ঠান পর্যন্ত বেনেত বিকল্প প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

সূত্র : বিবিসি


আরো সংবাদ


premium cement