০৯ আগস্ট ২০২২
`

আগামী নির্বাচনে অংশ নিবেন না ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি

ইসরাইলের বিদায়ী প্রধানমন্ত্রী নাফতালি বেনেট - ছবি : সংগৃহীত

ইসরাইলের আগামী নির্বাচনে আর প্রতিদ্বন্দ্বিতা করবেন না বিদায়ী প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। বুধবার সন্ধ্যায় তিনি এ কথা জানিয়েছেন।

তার এই ঘোষণাটা তখনই এলো যখন পার্লামেন্ট ভেঙে দেয়ার শেষ সময় চলে এসেছে। বুধবার মধ্যরাতে নেসেট ভেঙে দেয়ার ক্ষণগণনার প্রেক্ষাপটে আগামী ২৫ অক্টোবর অথবা ১ নভেম্বর নির্বাচন হওয়ার সম্ভাবনা আছে।

এক বছর ধরে ইসরাইলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন নাফতালি বেনেট। কিন্তু নির্বাচন ডাকা হলে তার স্থলাভিষিক্ত হবেন পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লেপিড। পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত তিনি বিকল্প প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

যদি প্রধানমন্ত্রী রাজনীতি ছেড়ে দিতে চান, তাহলে বেনেটের ডেপুটি স্বরাষ্ট্রমন্ত্রী আয়লেট শাকেড নেসেটে ইয়ামিনা গোষ্ঠীর নেতৃত্ব দেয়ার সম্ভাব্য প্রার্থী হবেন।

গত সপ্তাহে শাকেড বিকল্প সরকার গঠনের আশায় বিরোধীদলের সাথে আলোচনায় বসেছিলেন। কিন্তু সেটি ব্যার্থ হয়েছে।

ইসরাইলে তিন বছরে পঞ্চমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরিবেশ তৈরি হতে যাচ্ছে।

এক বছর আগে লেপিড ও বেনেট একসাথে একটি ডান ও উদারপন্থী এবং আরব দলগুলোকে নিয়ে একটি বিরল জোট গঠন করেছিলেন। অনেকে মনে করেছিলেন, এই জোট বেশিদিন টিকবে না। কিন্তু ধারণাটি ভুল প্রমাণিত হয়েছে।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ


premium cement
‘শ্রমিকদের কাছে ইসলামের সুমহান দাওয়াত পৌঁছে দিতে হবে’ জনবিচ্ছিন্নদের ৭ দলীয় জোট রাজনীতিতে গুরুত্বহীন : তথ্যমন্ত্রী চলন্ত বাসে ধর্ষণ : ৪ জনের স্বীকারোক্তি, ৬ জনের রিমান্ড সাপুরের কাছ থেকে গোখরা সাপের ৫০ বাচ্চা উদ্ধার কেনিয়ায় ভিন্ন মেজাজের প্রেসিডেন্ট নির্বাচন আমিরাতের জাতীয় রেল নেটওয়ার্কের কাজ শেষের পথে ঋণ পরিশোধের বোঝা পুরোটাই জনগণের ওপর পড়বে : টিআইবি গণতান্ত্রিক নতুন বাংলাদেশ প্রতিষ্ঠায় সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান : সেলিম বগুড়ায় কলেজশিক্ষার্থীকে নিয়ে ছাত্রলীগ নেতা উধাও রেলের ভাড়া বাড়ানোর এখনো সিদ্ধান্ত হয়নি : মন্ত্রী সড়ক দুর্ঘটনায় আম্পায়ার রুডি কোয়ের্তজেনের মৃত্যু

সকল