২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইরানি তেলের বিশাল চালান গ্রহণ করল চীন

ইরানি তেল ট্যাংকার - ছবি : সংগৃহীত

ইরান থেকে পাঠানো তেলের একটি বিশাল চালান গ্রহণ করেছে চীন। ভোরাটেক্সা অ্যানালিটিকসের রিপোর্ট এবং আমেরিকাভিত্তিক ইরান বিরোধী একটি গোষ্ঠীর তথ্য থেকে এই খবর জানা গেছে।

আগে থেকেই ইরান সরকার বলে আসছে, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও তেহরান চীনে তেল বিক্রি বাড়িয়েছে। তবে দাবি করা হচ্ছে, রাশিয়া-ইউক্রেন সংঘাতের কারণে চীন রাশিয়া থেকে তেল আমদানি বাড়িয়েছে এবং চীনে ইরানের তেল রফতানির ওপর কিছুটা প্রভাব পড়েছে।

বুধবার বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, গত সপ্তাহে চীন ইরানের কাছ থেকে ২ লাখ ৬০ হাজার টন অপরিশোধিত তেলের একটি বিশাল চালান গ্রহণ করেছে। চীনের দক্ষিণাঞ্চলীয় ঝাঞ্জিয়াং সমুদ্রবন্দরে ওই তেল খালাস করা হয়।

জানা গেছে, ইরানের জাতীয় তেল কোম্পানির মালিকানাধীন দোরেনা নামে একটি কার্গো জাহাজে করে চীনা বন্দরে এই তেল পাঠায় ইরান।

২০২১ সালের দ্বিতীয়ার্ধ থেকে ইরানের তেল রফতানি বাড়তে থাকে এবং প্রতিদিন ১০ লাখ ব্যারেল ছাড়িয়ে যায়। মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানি তেল বিক্রির এই ব্যাপক বিস্তৃতি ঘটে। ইরান থেকে যে বিপুল পরিমাণ তেল চীনে রফতানি হচ্ছে তার একটি গুরুত্বপূর্ণ অংশ রফতানি করছে ইরানের বেসরকারি উদ্যোক্তারা। তবে তেল আমদানির এসব রেকর্ড চীন সরকার সংরক্ষণ করে থাকে।

চীনের সাম্প্রতিক তথ্য অনুসারে, রাশিয়া থেকে চীন তেল আমদানি বাড়ানো সত্ত্বেও বেইজিংয়ের কাছে ইরানের তেল রফতানিও শতকরা ৭ ভাগ বেড়েছে। মে মাস থেকে প্রতিদিন ইরান ১ কোটি ৮ লাখ ব্যারেল তেল রফতানি করছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল