০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ইসরাইলি পাসপোর্ট ব্যবহার করে সৌদি আরবে প্রবেশ করছেন ইসরাইলি ব্যবসায়ীরা


একটা সময় ইসরাইলি পাসপোর্ট ব্যবহার করে সৌদি আরবে প্রবেশ করে বড় ধরণের চুক্তি করতেন ইসরাইলি ব্যবসায়ীরা। দুই দেশের মধ্যে তখন বাণিজ্যিক সম্পর্ক ছিল। কারণ সৌদি ব্যবসায়ীরা এবং বিনিয়োগ তহবিল ইসরাইলে বিনিয়োগ করতে চেয়েছিল। এক প্রতিবেদনে গ্লোব এই তথ্য প্রকাশ করেছে।

গ্লোবসকে একটি ইসরাইলি সূত্র জানায়, ‘সৌদি আরবের সাথে আমাদের ২০ বছরেরও বেশি সময় ধরে পরোক্ষ সম্পর্ক রয়েছে।’

এই ধরনের সম্পর্ক ঐতিহাসিকভাবে বন্ধ দরজার পিছনে পরিচালিত হয়েছে। এবং বেশিরভাগ ইউরোপীয় বা অন্যান্য দেশে নিবন্ধিত সংস্থাগুলোর মাধ্যমে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে নিরাপত্তা ও বেসামরিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

তবে কয়েক মাস ধরে সৌদি আরব ইসরাইলি ব্যবসায়ীদের বিশেষভাবে প্রবেশের অনুমতির পাশাপাশি ইসরাইলি পাসপোর্ট ব্যবহার করে দেশটিতে প্রবেশের অনুমতি দিয়েছে।

গ্লোবস প্রকাশ করেছে যে, সম্প্রতি ইসরাইলিদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে এবং ইসরাইলিরা সৌদি আরবে প্রবেশের ভিসা পেতে শুরু করেছে। ইতোমধ্যে ১০ হাজার ইসরাইলি ব্যবসায়ী রিয়াদ এবং অন্যান্য শহর পরিদর্শন করেছেন।

ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ২০২০ সালে তাবুক প্রদেশের নিওম শহর পরিদর্শন করেছিলেন এবং তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর উপস্থিতিতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে দেখা করেছিলেন। এই ধরনের পরিদর্শন মিলিয়ন ডলার মূল্যের চুক্তির ফলে হয়েছিল।


আরো সংবাদ


premium cement