০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

গ্রিসের আটক ২ জাহাজে তেল আছে ১৮ লাখ ব্যারেল

গ্রিসের আটক ২ জাহাজে তেল আছে ১৮ লাখ ব্যারেল - ছবি : সংগৃহীত

পারস্য উপসাগর থেকে গ্রিসের তেলবাহী যে দুটি জাহাজ আটক করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি তাতে অপরিশোধিত তেল রয়েছে ১৮ লাখ ব্যারেল। ইরানের গণমাধ্যমগুলো এই খবর দিয়েছে।

আইআরজিসি'র সাথে ঘনিষ্ঠ ইরানের আধা সরকারি বার্তা সংস্থা ফার্স গতকাল শনিবার জানিয়েছে, আটক দুটি জাহাজের প্রত্যেকটি দেড় লাখ টন অপরিশোধিত তেল বহনে সক্ষম। শুক্রবার আইআরজিসি তেলবাহী জাহাজ দুটিকে পারস্য উপসাগরের ইরানি পানিসীমা থেকে আটক করে।

ফার্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের বসরা বন্দর থেকে গ্রিসের ডেল্টা পজিডন জাহাজটি অপরিশোধিত তেলবোঝাই করে দেশের উদ্দেশে রওনা হয়। পরে ইরানি পানিসীমা লঙ্ঘন করলে আইআরজিসি জাহাজটিকে আটক করে ইরানের দক্ষিণাঞ্চলীয় আসালুয়ে বন্দরে নিয়ে যায়। গ্রিসভিত্তিক আন্তর্জাতিক জাহাজ পরিচালনা কোম্পানি ‘ডেল্টা শিপস’ এই ডেল্টা পজিডন জাহাজটি পরিচালনা করছিল।

গ্রিসের অন্য তেলবাহী জাহাজ প্রুডেন্ট ওয়ারিয়র পাঁচ বছর বয়সী একটি জাহাজ যেটি ইরানের ফারোর দ্বীপের কাছ থেকে আটক করে আইআরজিসি। সমুদ্র আইন ভঙ্গ করার কারণে এই জাহাজটি আটক করা হয়।

মেরিন ট্রাফিক ওয়েবসাইটের তথ্য মতে, এ জাহাজটি কাতারের রাস লাফফান বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতের একটি বন্দরের দিকে রওনা দিয়েছিল। এর দুই দিন আগে গ্রিসের একটি দ্বীপে আটক ইরানের তেলবাহী জাহাজ জব্দ করতে আমেরিকাকে অনুমতি দেয় এথেন্স সরকার।


আরো সংবাদ


premium cement
রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরো সক্রিয় হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ফুলবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন আমিরে জামায়াত ‘বরিস হঠাও’ আন্দোলন তুঙ্গে : নির্বাচনের দিকেই কি হাঁটছে ব্রিটেন? রাস্তায় ফেলে পঞ্চায়েত সদস্যসহ ৩ জনকে হত্যা পদত্যাগ করছেন হোয়াইট হাউসের যোগাযোগ পরিচালক অবরুদ্ধ গাজার ‘প্রাচীর ভেঙে’ ফিলিস্তিনি তরুণী এখন সুইডেনের মেয়র বোনকে বাঁচাতে গিয়ে ভাইয়েরও মৃত্যু করোনায় মারা গেছেন ভারোত্তলনে স্বর্ণজয়ী রিয়ানা চাঁদপুরে ২০০ কোরবানির হাট : গরুর চড়া দামে বিপাকে ক্রেতা-বিক্রেতা হজের আনুষ্ঠানিকতা শুরু, অংশ নিয়েছেন ১০ লাখ মুসল্লি

সকল