২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

গ্রিসের আটক ২ জাহাজে তেল আছে ১৮ লাখ ব্যারেল

গ্রিসের আটক ২ জাহাজে তেল আছে ১৮ লাখ ব্যারেল - ছবি : সংগৃহীত

পারস্য উপসাগর থেকে গ্রিসের তেলবাহী যে দুটি জাহাজ আটক করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি তাতে অপরিশোধিত তেল রয়েছে ১৮ লাখ ব্যারেল। ইরানের গণমাধ্যমগুলো এই খবর দিয়েছে।

আইআরজিসি'র সাথে ঘনিষ্ঠ ইরানের আধা সরকারি বার্তা সংস্থা ফার্স গতকাল শনিবার জানিয়েছে, আটক দুটি জাহাজের প্রত্যেকটি দেড় লাখ টন অপরিশোধিত তেল বহনে সক্ষম। শুক্রবার আইআরজিসি তেলবাহী জাহাজ দুটিকে পারস্য উপসাগরের ইরানি পানিসীমা থেকে আটক করে।

ফার্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের বসরা বন্দর থেকে গ্রিসের ডেল্টা পজিডন জাহাজটি অপরিশোধিত তেলবোঝাই করে দেশের উদ্দেশে রওনা হয়। পরে ইরানি পানিসীমা লঙ্ঘন করলে আইআরজিসি জাহাজটিকে আটক করে ইরানের দক্ষিণাঞ্চলীয় আসালুয়ে বন্দরে নিয়ে যায়। গ্রিসভিত্তিক আন্তর্জাতিক জাহাজ পরিচালনা কোম্পানি ‘ডেল্টা শিপস’ এই ডেল্টা পজিডন জাহাজটি পরিচালনা করছিল।

গ্রিসের অন্য তেলবাহী জাহাজ প্রুডেন্ট ওয়ারিয়র পাঁচ বছর বয়সী একটি জাহাজ যেটি ইরানের ফারোর দ্বীপের কাছ থেকে আটক করে আইআরজিসি। সমুদ্র আইন ভঙ্গ করার কারণে এই জাহাজটি আটক করা হয়।

মেরিন ট্রাফিক ওয়েবসাইটের তথ্য মতে, এ জাহাজটি কাতারের রাস লাফফান বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতের একটি বন্দরের দিকে রওনা দিয়েছিল। এর দুই দিন আগে গ্রিসের একটি দ্বীপে আটক ইরানের তেলবাহী জাহাজ জব্দ করতে আমেরিকাকে অনুমতি দেয় এথেন্স সরকার।


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল