১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মিসরীয়দের গাছের পাতা খেতে বললেন প্রেসিডেন্ট সিসি

আবদেল ফাত্তাহ আল-সিসি - ছবি : সংগৃহীত

মিসরীয় প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি দেশবাসীকে গাছের পাতা খাওয়ার উপদেশ দিয়েছেন। দ্রব্যমূল্য অব্যাহতভাবে বাড়তে থাকার প্রেক্ষাপটে মিসরবাসীকে শান্ত থাকার আহ্বান জানিয়ে তিনি এক টুইটে মহানবীর সা. উদাহরণ অনুসরণ করে গাছের পাতা খাওয়ার পরামর্শ দেন।

টুইটে সিসি বলেন, প্রতিকেজি ওকরার দাম ১০০ মিসরীয় পাউন্ড হওয়ার কারণ কেউ জানতে চাইলে সিসি উদ্বিগ্ন হবেন না বলে জানিয়েছেন। তিনি বলেছেন, কারণ, মিসরীয়রা মহানবীর সা.-এর সাহাবাদের উদাহরণ জানে। মক্কায় কোরাইশদের অবরোধের মুখে মহানবী সা. ও সাহাবারা তিন বছর গাছের পাতা খেয়েছিলেন। তারা মহানবীকে সা. জিজ্ঞাসা করেনি কেন জমিনের বুক চিড়ে খাবার বের হচ্ছে না।

তিনি বলেন, ওই সময় মুসলিমরা যেমন কোনো অভিযোগ করেনি, এখনো মিসরীয়রা ধৈর্য ধারণ করবে, অবিলম্বে সমাধান দাবি করবে না।

করোনাভাইরাসের সংক্রমণ এবং বর্তমানে ইউক্রেন যুদ্ধের কারণে মিসর ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটে পড়ে গেছে।

বিশ্লেষকেরা বলছেন, জ্বালানি ও খাবারের দাব আরো বাড়লে মিসরে সামাজিক অস্থিরতা দেখা দিতে পারে।

সিসি অবশ্য আগেও ক্রোধ সৃষ্টিকারী মন্তব্য করেছেন। সমালোচকেরা বলছেন, তিনি অর্থনীতির অব্যবস্থাপনা ও দুর্নীতি ঠেকাতে ব্যর্থ হলে নজর অন্য দিকে সরানোর জন্য এসব কথা বলে থাকেন।

আল-সিসি ২০১৭ সালে বেঁচে যাওয়া সব অর্থ দাতব্য প্রকল্পে দান করার আহ্বান জানিয়েছিলেন। তিনি ফল ও সব্জির দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে ওজন কমানোর জন্যও মিসরবাসীর প্রতি আহ্বান জানিয়েছিলেন।

মিসরীয় নিরাপত্তা বাহিনীর সদস্য মোহাম্মদ মনসুর দ্রব্যমূল্য বেড়ে যাওয়া এবং খাদ্যের স্বল্পতা নিয়ে অভিযোগ করাকে 'রূঢ়' আচরণ বলে অভিহিত করে মিসরীয়দের দেশের স্বার্থে 'ডিনার কোরবানি' করার আহ্বান জানিয়েছিলেন।

সিসি ২০১৯ সালে অর্থনৈতিক সক্ষমতা বাড়াতে দিনে ১২ ঘণ্টা করে কাজ করার জন্য মিসরবাসীর প্রতি আহবান জানিয়েছিলেন।
সূত্র : মিডলইস্ট মনিটর

 


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু

সকল