১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আরব আমিরাতে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত

- ছবি - সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে মাঙ্কিপক্সে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, পশ্চিম আফ্রিকা থেকে ভ্রমণ করা এক তরুণীর মধ্যে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, মাঙ্কিপক্সের বিস্তার প্রতিরোধে সব ধরণের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রথম উপসাগরীয় দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতে মাঙ্কিপক্স রোগী শনাক্ত হলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বব্যাপী এক শ’ জনেরও বেশি মানুষ এ রোগে আক্রান্ত হয়েছে।

মাঙ্কিপক্স একটি ভাইরাস যা ইঁদুর ও বন্য প্রাণীর মধ্যে সংক্রমিত হয়। তবে মাঝে মাঝে মানুষের মধ্যেও হয়ে থাকে। মধ্য ও পশ্চিম আফ্রিকায় এটি সাধারণত বেশি দেখা যায়।

১৯৫৮ সালে বিজ্ঞানীরা এ রোগটি প্রথম শনাক্ত করেছিলেন। তবে ১৯৭০ সালে কঙ্গোর প্রত্যন্ত অঞ্চলে নয় বছরের এক ছেলের মধ্যে এটি প্রথম শনাক্ত হয়।


আরো সংবাদ



premium cement
সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

সকল