০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

তুরস্ক সফরের পরিকল্পনা করছেন সৌদি যুবরাজ


সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তুরস্ক এবং কয়েকটি দেশ সফরের পরিকল্পনা করছেন।

এই পরিকল্পনার সাথে যুক্ত সূত্রগুলো সোমবার জানিয়েছে, আঙ্কারা এবং রিয়াদ মধ্যকার সম্পর্ক উন্নয়ন সফরের লক্ষ্য।

এর আগে দীর্ঘ সময় পর গত মাসের শেষের দিকে সৌদি আরব সফর করেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। এক দশক ধরে চলা উত্তেজনা কমাতে চলতি মাসগুলোতে দেশ দুটি চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশেষ করে ২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে রাজপরিবারের কট্টর সমালোচক হিসেবে পরিচিত দেশটির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর থেকেই দুই দেশের সম্পর্কে অবনতি ঘটে।

তুরস্ক ছাড়াও চারটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান গ্রিক সাইপ্রাস, গ্রিস, জর্ডান ও মিশর সফর করবেন। সফরে তিনি আঞ্চলিক এবং আন্তর্জাতিক সমস্যা নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি কয়েকটি চুক্তি করবেন।

খাশোগি হত্যাকাণ্ড এবং করোনা মহামারীর প্রাদুর্ভাবের পর এটিই হবে যুবরাজের প্রথম কোনো বিদেশ সফর। সর্বশেষ ২০১৯ সালে তিনি জি-২০ শীর্ষ সম্মেলনের জন্য জাপান সফর করেছিলেন।

সৌদি কর্মকর্তারা জানান, যুবরাজ কবে এই সফরে যাবেন, এ ব্যাপারে এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে জুনের শুরুর দিকে সফরে যেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ


premium cement
পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদের জামিন নামঞ্জুর ফরিদপুর জেলা ছাত্রদল সভাপতির বিরুদ্ধে হত্যা মামলা চিকিৎসার জন্য আবার ব্যাংককে রওশন এরশাদ সিলেটে আবারো বাড়ছে পানি, অবনতি বন্যা পরিস্থিতির লঞ্চে মোটরসাইকেল ১০ দিনের জন্য নিষিদ্ধ ব্রিটেনে ক্ষমতাসীন দলের ভেতরে বিদ্রোহ, কতক্ষণ টিকে থাকতে পারবেন বরিস জনসন ঢাবি অধ্যাপক ড. মোর্শেদের রিট খারিজ করায় উদ্বেগ আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ ‘এ’ দল শিক্ষকদের ওপর হামলা মানে শিক্ষার ওপর হামলা : ইউনিসেফ মানিকনগরে উঠতি মাস্তানদের চাঁদাবাজিতে অতিষ্ঠ ক্ষুদ্র ব্যবসায়ীরা রেকর্ড রাজস্ব আদায়ে কর্মকর্তা ও কর্মচারীদের ভূরিভোজ করালেন মেয়র

সকল