০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

আপস করতে ইরানের প্রস্তুতির খবর প্রত্যাখ্যান করল তেহরান

আপস করতে ইরানের প্রস্তুতির খবর প্রত্যাখ্যান করল তেহরান - ছবি : সংগৃহীত

পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের ভিয়েনা সংলাপে ইরান ‘আপস’ করতে প্রস্তুত বলে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে যে খবর প্রকাশিত হয়েছে তা কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে তেহরান। ২০১৫ সালে স্বাক্ষরিত ওই সমঝোতা থেকে ২০১৮ সালে আমেরিকা বেরিয়ে যাওয়ার পর চুক্তিটি মৃতপ্রায় অবস্থায় রয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, সম্প্রতি তেহরানে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর সাথে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানির বৈঠকে কোনো আপসের কথা হয়নি। শেখ তামিম বর্তমানে কয়েকটি ইউরোপীয় দেশ সফরে রয়েছেন এবং এ সফর শুরু করার আগে তিনি তেহরানে ইরানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করে যান।

ইরানের সর্বোচ্চ নেতার সাথে শেখ তামিমের বৈঠকের খবর দিতে গিয়ে জার্মান পত্রিকা হ্যান্ডেলসব্লাট কাতারের পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে জানায়, ইরানি নেতৃত্ব আমাদেরকে জানিয়েছেন তারা আপস করতে প্রস্তুত রয়েছেন।

এই দাবিকে ভুল উল্লেখ করে খাতিবজাদে বলেন, কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য অনুবাদ করতে গিয়ে জার্মান পত্রিকাটি ভুল করে থাকতে পারে কারণ, ইরান কোনো আপস করতে বা নিজের রেড লাইনগুলোতে ছাড় দিতে প্রস্তুত নয়।

ইরানের এই মুখপাত্র বলেন, আমাদের সর্বোচ্চ নেতা কাতারের আমিরকে বলেছেন, ‘আমরা সময়ক্ষেপণ না করে একটি ভালো ফলাফল বের করে আনার জন্য আলোচনা চালিয়ে যেতে চাই। আর আমেরিকা জানে এই মুহূর্তে তার করণীয় কী।’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, সর্বোচ্চ নেতা সুস্পষ্টভাবে বলে দিয়েছেন বল এখন আমেরিকার কোর্টে এবং তাকেই সিদ্ধান্ত নিতে হবে সে পরমাণু সমঝোতায় ফিরবে কিনা।


আরো সংবাদ


premium cement