০২ জুলাই ২০২২
`

পশ্চিম তীরে বিশ্ববিদ্যালয় নির্বাচনে হামাসের বিপুল বিজয়

পশ্চিম তীরে বিশ্ববিদ্যালয় নির্বাচনে হামাসের বিপুল বিজয় - ছবি : সংগৃহীত

পশ্চিম তীরের একটি গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের ছাত্র সংগঠন বিপুল বিজয় পেয়েছে। নির্বাচনের আগে ইসরাইলি সেনাবাহিনীর গ্রেফতার ও হুমকি সত্ত্বেও তারা এই বিজয় লাভ করে।

রামাল্লার বিরজিত বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে হামাস-সমর্থিত ইসলামিক ওয়াফা ব্লক ৫,০৬৮ ভোট পেয়ে ৫১টি আসনের মধ্যে ২৮টিতে জয়ী হয়।

বুধবার অনুষ্ঠিত নির্বাচনে দ্বিতীয় স্থান লাভ করে ফিলিস্তিনের ক্ষমতাসীন দল ফাতাহর ছাত্র সংগঠন শাবিবা ব্লক। তারা ৩,৩৭৯ ভোট পেয়ে ১৮টি আসন লাভ করে। পশ্চিম তীরের ছাত্র সংসদগুলোতে ফাতাহই প্রাধান্য বিস্তার করে আসছিল।
২০১৯ সালের শেষ বিরজিত নির্বাচনে ওয়াফা ও শাবিবা উভয়ে ২৩টি করে আসন পেয়েছিল।
ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ স্টুডেন্ট পোল তৃতীয় হয়েছে ৮৮৮ ভোটে পাঁচটি আসন পেয়ে।

পশ্চিম তীরের রাজনীতিতে বিরজিত বিশ্ববিদ্যালয়ের নির্বাচন বিশেষ গুরুত্ব রয়েছে। ফিলিস্তিনি সমাজে এটি অন্যতম গুরুত্বপূর্ণ রাজনৈতিক ঘটনা হিসেবে বিবেচিত হয়। এটি পশ্চিম তীরের অন্যতম বৃহত্তম শিক্ষাপ্রতিষ্ঠান এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণের বাইরে থাকা সংস্থা।

ফলে এখানকার নির্বাচন বৃহত্তর ফিলিস্তিনি সমাজের প্রতিফলন ঘটায়। ফিলিস্তিনি কর্তৃপক্ষে এর অবস্থান, যেকোনো বৃহত্তর নির্বাচনে ভোটারদের অবস্থানও এর মাধ্যমে প্রতিফলিত হতে পারে।

প্রিপারেটরি কমিটি ফর ইলেকশন্সের চেয়ারম্যান ও ছাত্রবিষয়ক ডিন ইয়াদ তোমার বলেন, ভোটারের উপস্থিতি ছিল ৭৮.১। ১২,৫২১ ছাত্রের মধ্যে ভোট দিয়েছেন ৯,৭৮২ জন।

ফলাফল ঘোষণার পর প্রত্যক্ষদর্শীরা বলেন, ইসরাইলি নিরাপত্তা বাহিনী দ্রুততার সাথে রামাল্লা সিটির প্রবেশপথগুলো বন্ধ করে দেয়। এতে করে নির্বাচনের ফলাফল উদযাপনের জন্য ছাত্ররা সিটি সেন্টারে প্রবেশ করতে পারেনি। ইসরাইলি নিরাপত্তা বাহিনী গাজা পরিচালনাকারী হামাসের পতাকা উত্তোলন করতেও বাধা দেয়।

হামাস এই ফলাফলের প্রশংসা করে একে ‌'স্বাভাবিকরণ প্রত্যাখ্যান' ও 'নিরাপত্তা সমন্বয়ের ধারণা' প্রত্যাখ্যান হিসেবে অভিহিত করে। উল্লেখ্য, এর মাধ্যমে তারা ফাতাহ-নেতৃত্বাধীন ফিলিস্তিনি কর্তৃপক্ষের ইসরাইলের সাথে সম্পর্ক প্রতিষ্ঠার সমালোচনা করল হামাস।

গ্রেফতার ও হুমকি
এদিকে নির্বাচনের আগের দিন মঙ্গলবার সন্ধ্যায় ইসরাইলি বিশেষ বাহিনী রামাল্লা থেকে বিরজিত বিশ্ববিদ্যালয়ের সাত ছাত্রকে গ্রেফতার করে। তারা সবাই হামাসের ছাত্র সংগঠনের সাথে জড়িত বলে জানা গেছে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, ইসরাইলি বাহিনীর সদস্যরা ওই ছাত্রদের বেঁধে প্রহার করে।
সূত্র : মিডলইস্ট আই


আরো সংবাদ


premium cement