০২ জুলাই ২০২২
`

প্রিন্স হামজাকে গৃহবন্দি করেছেন জর্ডানের বাদশাহ

প্রিন্স হামজাকে গৃহবন্দি করেছেন জর্ডানের বাদশাহ - ছবি : সংগৃহীত

জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ তার সৎভাই প্রিন্স হামজাকে কার্যত গৃহবন্দি করেছেন। বৃহস্পতিবার জারি করা এক রাজকীয় আদেশে তার আবাসস্থল, চলাচল এবং গতিবিধির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জর্ডানের সরকারি বার্তা সংস্থা রোয়া নিউজ জানায়, গত ডিসেম্বরে রয়্যাল ফ্যামিলি ল-এর আলোকে গঠিত কাউন্সিল যেসব বিধিনিষেধ আরোপ করেছিল, এই আদেশ তার আলোকেই জারি করা হয়েছে।

জর্ডানের কর্তৃপক্ষ ২০২১ সালের এপ্রিলে ঘোষণা করেছিল যে প্রিন্স হামজা (৪১) দেশে অস্থিতিশীলতা সৃষ্টি এবঙ রাষ্ট্রের বিরুদ্ধে নাগরিকদের ক্ষেপিয়ে তোলার জন্য বিদেশী সংস্থাগুলোর সাথে ষড়যন্ত্র করছেন।

প্রিন্স হামজা অভিযোগ অস্বীকার করে বলেন যে তিনি গৃহবন্দি ছিলেন। তবে রাজ পরিবারের প্রবীণদের মধ্যস্ততার পর বাদশাহ আবদুল্লাহর প্রতি আনুগত্য প্রকাশের পর গত এপ্রিলে তিনি শাস্তি এড়াতে পেরেছিলেন।

বাদশাহ আবদুল্লাহ বৃহস্পতিবার জাতির উদ্দেশে এক বক্তৃতায় বলেন যে আপনারা জানেন যে গত বছর রাষ্ট্রদ্রোহ মামলাটির বিস্তারিত বিবরণ প্রকাশিত হয়েীছল, তখন আমি আমাদের পরিবারের মধ্যে থেকেই আমার ভাই প্রিন্স হামজার বিষয়টি মেটানোর সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু এক বছরের বেশি সময় ধরে সঠিক পথে ফিরে আসার সকল সুযোগ সে নষ্ট করেছে। আমি হতাশার সাথে সিদ্ধান্তে উপনীত হয়েছি যে সে কখনো বদলাবে না।

তিনি বলেন, এ কারণে আমি তার যোগাযোগ, আবাসস্থল ও চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করলাম।

উল্লেখ্য, দেশটির বর্তমান নীতির বিরুদ্ধে প্রতিবাদ করে গত বছর প্রিন্স হামজা তার রাজকীয় পদবি ত্যাগ করেন।

সূত্র : মিডলইস্ট মনিটর ও মিডলইস্ট আই


আরো সংবাদ


premium cement