০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

প্রায় দুই সপ্তাহ পর গাজার সাথে সংযোগ আবার খুলে দিল ইসরাইল

প্রায় দুই সপ্তাহ পর গাজার সাথে সংযোগ আবার খুলে দিল ইসরাইল - ছবি : সংগৃহীত

গাজা উপত্যকার সাথে ইসরাইলের একমাত্র প্রবেশপথটি দুই সপ্তাহ বন্ধ করে রাখার পর, রোববার ফিলিস্তিনি কর্মীদের জন্য তা পুনরায় উন্মুক্ত করে দিয়েছে ইসরাইল। ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছে।

ফিলিস্তিনি বেসামরিক বিষয়ে দায়িত্বপ্রাপ্ত ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিওজিএটি নামক ইউনিট জানায়, নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়নের পর সিদ্ধান্ত নেয়া হয়েছে যে অনুমতিপত্র থাকা ব্যক্তিদের গাজা উপত্যকা থেকে ইসরাইলে পারাপারের জন্য রোববার থেকে ইরেজ ক্রসিং খুলে দেয়া হবে।

ইসরাইলে কাজ করতে আসার জন্য ১২ হাজার ফিলিস্তিনি পারমিটধারী ওই সংযোগপথটি ব্যবহার করেন।

ইসরাইলের জাতীয় স্মৃতি এবং স্বাধীনতা দিবসকে সামনে রেখে মে মাসের ৩ তারিখে ওই সংযোগপথটি বন্ধ করে দেয় ইসরায়েল। এছাড়াও অধিকৃত পশ্চিম তীরেও সে সময়ে সহিংসতা চলছিল, যদিও গাজা শান্তিপূর্ণ ছিল।

উপকূলবর্তী দরিদ্র গাজা উপত্যকা ছিটমহলটি হামাস শাসন করে। ইসরাইল এবং হামাস বিগত ১৫ বছরে বেশ কয়েকবার লড়াইয়ে জড়িয়ে পড়ে, যার মধ্যে সবশেষ লড়াই হয় গত বছরের মে মাসে।

ইসরাইল কর্তৃপক্ষ আশঙ্কা করেছিল যে এপ্রিলে জেরুসালেম ও এর আশপাশের এলাকার উত্তেজনা ও সহিংসতার ঘটনা, গাজার সাথে আরেকটি সংঘাতের সূচনা করতে পারে। তবে শেষমেষ তেমনটি ঘটেনি। এপ্রিলে মুসলিমরা পবিত্র রমজান মাসের রোজা পালন করেন।

বিশ্বব্যাংকের এক সাম্প্রতিক প্রতিবেদনে গাজায় বেকারত্বের হার ৪৮ শতাংশ বলে উল্লেখ করা হয়। ফিলিস্তিনি ভূখন্ডের অংশ গাজা, যেখানে জনসংখ্যা প্রায় ২৩ লাখ। ইসরাইলে কাজের সুযোগ ছিটমহলটির অর্থনীতির জন্য অপরিহার্য এক বিষয়।


আরো সংবাদ


premium cement
কোরবানির হাটে যে পাঁচ জাতের গরু বেশি জনপ্রিয় জাতীয় স্বার্থ সমুন্নত রাখতে গণমাধ্যমের প্রতি আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ভবিষ্যতে বাংলাদেশের প্রধান রফতানি উপার্জনকারী হবে ডিজিটাল ডিভাইস : প্রধানমন্ত্রী সিলেটে পশুর হাটে নেই ক্রেতা ওপেকের সেক্রেটারি জেনারেলের নাইজেরিয়ায় ইন্তেকাল অবশেষে স্কুল ফুটবলের শিরোপা ছমিরউদ্দিন স্কুলের নাগরপুরে বন্যার্তদের মাঝে জামায়াতের খাদ্যসামগ্রী বিতরণ বিজিবি-র‌্যাবের সোর্সকে কুপিয়ে হত্যার চেষ্টা মাদক কারবারিদের ইন্দোনেশিয়ায় ইশারা ভাষায় হাফেজ হচ্ছে তারা পদ্মা পাড়ি দিতে এখনো ভোগান্তি, মোটরসাইকেল পার করতে বিড়ম্বনা গরিবের আমানত কোরবানির পশুর চামড়া নষ্ট করা যাবে না : হেফাজত

সকল