০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ৫ জিলহজ ১৪৪৩
`

ইসরাইলের আগ্রাসী আচরণ ধর্মযুদ্ধের সূচনা করতে পারে : আরব লীগ

ইসরাইলের আগ্রাসী আচরণ ধর্মযুদ্ধের সূচনা করতে পারে : আরব লীগ - ফাইল ছবি

মুসলমানদের প্রথম কিবলা আল-আকসা মসজিদে আগ্রাসন চালানোর ব্যাপারে ইসরাইলকে সতর্ক করে দিয়েছে আরব লীগ। সংগঠনটি বলেছে, ইসরাইলের আগ্রাসী আচরণ ফিলিস্তিনে যে সহিংসতা সৃষ্টি করছে তা ‘ধর্মযুদ্ধে’ রূপ নিতে পারে।

ফিলিস্তিনি জনগণকে তাদের মাতৃভূমি থেকে বিতাড়িত করে অবৈধ রাষ্ট্র ইসরাইল প্রতিষ্ঠার বার্ষিকী বা নাকবা দিবস উপলক্ষে এক বিবৃতিতে আরব লীগ এ হুঁশিয়ারি দিয়েছে।

ইসরাইলি সেনাদের পৃষ্ঠপোষকতায় ইহুদিবাদী অভিবাসীরা প্রায় প্রতিদিনই আল-আকসা মসজিদের অবমাননা করে যাচ্ছে। এমনকি তারা প্রায়ই ওই মসজিদ কমপ্লেক্সে ইবাদতরত মুসলমান ও প্রার্থনারত খ্রিস্টানদের ওপর হামলা চালাচ্ছে।

আরব লীগের বিবৃতিতে বলা হয়েছে, এসব হামলা আন্তর্জাতিক আইন লঙ্ঘনের পাশাপাশি শান্তি প্রতিষ্ঠার আন্তর্জাতিক প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করছে। বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইলিদের এসব হামলা মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতা ও অস্থিতশীলতার আগুনে ঘি ঢেলে দিচ্ছে যা এ অঞ্চলে সহিংসতা ও ধর্মযুদ্ধের সূচনা করতে পারে।

আরব লীগের বিবৃতিতে আরো বলা হয়েছে, নাকবার সাত দশকেরও বেশি সময় পর আজও ফিলিস্তিনি জনগণকে চরম প্রতিকূলতার মুখোমুখি থাকতে হচ্ছে। তারা আজও নিজেদের অস্তিত্বের সঙ্কটে ভুগছে যা চরম নিন্দনীয়।

১৯৪৮ সালের ১৫ মে ফিলিস্তিন ভূখণ্ড থেকে সাড়ে সাত লাখের বেশি ফিলিস্তিনিকে বিতাড়িত করে ইসরাইল নামক অবৈধ রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছিল। সে সময় ফিলিস্তিনের মোট জনসংখ্যা ছিল ১৯ লাখ। অবৈধ রাষ্ট্র ইহুদিবাদী ইসরাইল প্রতিষ্ঠা বার্ষিকীর এ দিনটিকে প্রতি বছর নাকবা বা বিপর্যয় দিবস পালন করেন ফিলিস্তিনিরা।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement
আবারো ব্যাংকক গেলেন রওশন এরশাদ ব্যবসায়ীর মৃত্যু : হেনোলাক্সের মালিক ও স্ত্রীর বিরুদ্ধে মামলা রংপুরে ড্রাম-ট্রাকের ধাক্কায় অটোরিকশা বিধ্বস্ত, হতাহত ৫ ঢাবিতে ভর্তির স্বপ্ন অধরাই রয়ে গেলো... বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর নাইকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২ আগস্ট ‘মরার ওপর খাঁড়ার ঘা’ আমিরাতে বেড়াতে যাওয়া এক বাংলাদেশীর মৃত্যু, লাশ আসছে দেশে ঢাবি ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৮.৫৮ শতাংশ নোয়াখালীতে আশ্রয়ণ থেকে পালানো ৯ রোহিঙ্গা আটক আদর্শ মানুষ গড়তে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করুন, কারাবন্দি আলেমদের মুক্তি দিন : ড. মাসুদ

সকল