২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

উচ্চমূল্যের মধ্যে তেলের উৎপাদন বাড়াচ্ছে ইরান

উচ্চমূল্যের মধ্যে তেলের উৎপাদন বাড়াচ্ছে ইরান - ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে অপরিশোধিত তেলের উৎপাদন বাড়ানোর চেষ্টা করছে ইরান।

আন্তর্জাতিক বাজারে আজ (রোববার) প্রতি ব্যারেল অপরিশোধিত তেল বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১১ ডলারে। মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও আন্তর্জাতিক বাজারে তেলের উচ্চমূল্যের সুযোগ নেয়ার চেষ্টা করছে ইরান। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে ইরানি তেলের আলাদা বাজার ও চাহিদা সৃষ্টি হয়েছে।

সম্প্রতি ইরানে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক তেল-গ্যাস রিফাইনিং অ্যান্ড পেট্রোকেমিক্যাল এক্সিবিশন। এই প্রদর্শনীর সময় ইরানের ১ হাজার ২০০ এবং আন্তর্জাতিক অঙ্গনের ৪৪টি কোম্পানি দেশের তেল খাতের অফস্ট্রিম, মিডস্ট্রিম ও ডাউনস্ট্রিমে যুক্ত হয়েছে। এতেই ইরানের তেল উৎপাদন সক্ষমতা অনেকখানি বেড়ে গেছে।

ইরানের তেল ক্ষেত্রে ব্যবহৃত যন্ত্রপাতি ও প্রযুক্তির বেশিরভাগই আমেরিকা এবং চীন থেকে আমদানি করতে হতো। কিন্তু নিষেধাজ্ঞার ফলে এ সমস্ত যন্ত্রপাতি আমদানি তেহরানের জন্য অসম্ভব হয়ে পড়েছে। এ অবস্থায় ইরান নিজেই প্রয়োজনীয় যন্ত্রপাতি তৈরির ব্যবস্থা করেছে।
ইরানের তেল উত্তোলন বা উৎপাদনের ক্ষেত্রে যে সমস্ত সমস্যা ছিল তার প্রায় পুরোটাই দূর হয়েছে। এর ফলে তেলের উৎপাদন বাড়াতে ইরানের সামনে আর কোনো বাধা নেই।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল