১৭ মে ২০২২
`

কে এই এমবিজেড

শেখ মোহাম্মদ বিন আল জায়েদ আল নাহিয়ান - ছবি : সংগ্রহ

পুরো নাম শেখ মোহাম্মদ বিন আল জায়েদ আল নাহিয়ান। তবে দুনিয়ার সবাই তাকে চেনে এমবিজেড নামে। তার সৎ ভাই শেখ খলিফা সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট হলেও কার্যত তিনিই দেশ শাসন করতেন বলে জনশ্রুতি রয়েছে। সৌদি আরবে মোহাম্মদ বিন সালমান (এমবিএস) এবং এমবিজেড আরব দুনিয়ার সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি বলে পরিচিত।

সাবেক নেতা শেখ খলিফার মৃত্যুর এক দিন পর এমবিজেড প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। এখন থেকে তিনি সরাসরি দেশটি পরিচালনা করবেন।

৬১ বছর বয়স্ক শেখ মোহাম্মদ আরব দুনিয়ার অন্যতম ক্ষমতাধর নেতা হিসেবে পরিচিত। ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্ট থেকে গ্রাজুয়েট করা শেখ মোহাম্মদ উপসাগরীয় অঞ্চলের সর্বোত্তমভাবে সজ্জিত সেনাবাহিনীর কমান্ডে রয়েছেন।
তিনি আরব আমিরাতের সামরিক বাহিনীতে উচ্চপ্রযুক্তির বাহিনীতে পরিণত করেছেন। সেইসাথে তেল সম্পদ ও ব্যবসায়িক কেন্দ্রবিন্দু হিসেবেও দেশটিকে পরিচিত করেছেন।

এমবিজেডের প্রভাব প্রতিষ্ঠিত হতে শুরু করে ২০১৪ সালে তার শেখ খলিফা স্ট্রোকে আক্রান্ত হলে। তিনি সামনে না এলেও প্রকৃত ক্ষমতা তার হাতেই ছিল বলে ধারণা করা হতে থাকে।

আর শনিবার দ্রুত তাকে দায়িত্বভার আনুষ্ঠানিকভাবে প্রদান করায় তেল ও গ্যাস সমৃদ্ধ দেশটিতে স্থিতিশীলতা বজায় রয়েছে বলেই ইঙ্গিত দেয়া হলো।

শেখ খলিফার বাবা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ১৯৭১ সালে ফেডারেশন হিসেবে সংযুক্ত আরব আমিরাত প্রতিষ্ঠা করেন। তখন থেকেই সবচেয়ে বেশি তেল সম্পদের অধিকারী আবু ধাবি থেকেই দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে আসছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ


premium cement
ফিনল্যান্ড-সুইডেনে সামরিক শক্তি বাড়ালে ন্যাটোকে জবাব : পুতিন সিআরপিএফের দখলে বারানসীর জ্ঞানবাপী মসজিদ চত্বর আগামী জুলাই থেকে ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করতে দেয়া হবে না : ডিএসসিসি মেয়র ত্রিপুরায় রাতারাতি মুখ্যমন্ত্রী বদল! শেষ রক্ষা হবে কি বিজেপির? সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে দেখতে চায় না তুরস্ক সম্রাটের জামিন স্থগিত চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন কদমতলীতে গৃহবধূকে গলা টিপে হত্যার অভিযোগ : স্বামীসহ আটক ৪ হজযাত্রীদের পাসপোর্ট সংক্রান্ত জরুরি নির্দেশনা প্রেমের বিয়ের ৮ বছর পর স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেফতার রূপায়ণ সিটি উত্তরার প্রবেশ সড়ক উদ্বোধন চট্টগ্রাম বিশ্বের বৃহত্তম কার্বন বিপর্যয়ের ঝুঁকিতে

সকল