১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা আর নেই

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর। শুক্রবার এ খবর দিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএম।

সংবাদ সংস্থাটি টুইটারে জানিয়েছে, ‘প্রেসিডেন্ট বিষয়ক মন্ত্রণালয় ঘোষণা করেছে, প্রেসিডেন্টের মৃত্যুতে জাতীয় পতাকা অর্ধনমিত রেখে ৪০ দিনের সরকারি শোক পালন করা হবে। এছাড়া মন্ত্রণালয়সমূহ এবং ফেডারেল ও স্থানীয় পর্যায়ের সরকারি-বেসরকারি অফিস-আদালত তিন দিন বন্ধ থাকবে।’

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক হিসেবে ২০০৪ সালের ৩ নভেম্বর থেকে দায়িত্ব পালন করে আসছিলেন।

১৯৪৮ সালে জন্মগ্রহণকারী শেখ খলিফা সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট এবং আমিরাত অফ আবুধাবির ১৬তম শাসক ছিলেন।

তার বাবা আমিরাতের প্রথম শাসক শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের মৃত্যুর পর তিনি ক্ষমতায় বসেন। শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ১৯৭১ সাল থেকে মৃত্যু পর্যন্ত (২ নভেম্বর, ২০০৪) দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

তিনি তার বাবার বড় সন্তান ছিলেন।

আরব আমিরাতের প্রেসিডেন্ট হওয়ার পর তিনি ফেডারেল সরকার ও আবুধাবি সরকারের একটি বড় ধরনের পুনর্গঠন কাজে হাত দেন।

তার শাসনামলেই আমিরাতবাসী ব্যাপক উন্নয়ন প্রত্যক্ষ করেছে। দেশের জনগণ পেয়েছে আলিশান জীবনযাপনের সুযোগ।

শেখ জায়েদ শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান সংযুক্ত আরব আমিরাত এবং অঞ্চলটিতে ক্রমেই একজন ব্যাপক ভালোবাসার শাসক হয়ে উঠেন।

সূত্র : আলজাজিরা, খালিজ টাইমস


আরো সংবাদ



premium cement
ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি

সকল