১৬ মে ২০২২
`

ঈদের দিন সৌদিরা কী করে?


সৌদি আরবের মুসলিমদের রীতি-নীতি কেমন ও আচার-অনুষ্ঠান ইত্যাদির আয়োজন কিভাবে হয়- সে ব্যাপারে ইসলামী বিশ্বের প্রতিটি মানুষের-ই কমবেশি আগ্রহ আছে। ঠিক এরকমই এক কৌতুহলি বিষয় হলো- সৌদিরা ঈদের দিন কী করে?

সম্প্রতি এই বিষয়টি নিয়ে এক হাজার মানুষের ওপর একটি জরিপ চালানো হয়েছে, তাদে উঠে এসেছে- সৌদিরা ঈদের সারা দিন মূলত কী করে?

জরিপে বলা হয়েছে, ৬০ শতাংশ সৌদি ঈদের দিন নামাজের পরে বাবা-মা, ভাই-বোন ও স্ত্রী-সন্তানের সাথে দিনের বেশির ভাগ সময় অতিবাহিত করে।

আর ৩৫ ভাগ মানুষ নিজেদের বংশীয় লোকজন ও আত্মীয়দের সাথে কাটাতে পছন্দ করে। যাতে দিনটি খুশি ও আনন্দে পরিপূর্ণ হয়ে ওঠে।

আর মজার ব্যাপার হলো- সৌদির তিন শতাংশ মানুষ ঈদের নামাজ পড়ে এসেই সোজা বিছানা। তারা এটি করে- যাতে তাদের ঘুমের রুটিনে সমস্যা না হয়। কেননা, রমজানে তারা সকালে একটি ঘুম দিত। তা পোষাতেই নামাজ পড়েই ফের ঘুম।

জরিপে বলা হয়েছে, ঈদের দিনও দুই ভাগ লোকের কাজ থাকে। তারা ওই দিন অফিসের কাজ সামলায়।

সূত্র : ডেইলি জং


আরো সংবাদ


premium cement
সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে দেখতে চায় না তুরস্ক প্রেমের বিয়ের ৮ বছর পর স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেফতার হজযাত্রীদের পাসপোর্ট সংক্রান্ত জরুরি নির্দেশনা বারোমাসিয়া নদীতে ডুবে শিশুর মৃত্যু বরিশালে কাউন্সিলরের বিরুদ্ধে ধর্ষণ মামলা বিএসএফে’র গুলিতে বাংলাদেশী আহত ৪০ বছর কারাগারে আটক ছেলের অপেক্ষায় থাকা ফিলিস্তিনি মায়ের করুণ মৃত্যু আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্তাদেরও বিদেশ ভ্রমণ বন্ধ নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে শ্রমিক নিহত উল্টাপাল্টা না করে অন্তবর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন দিন : ডা: জাফরুল্লাহ এবার আধা ঘণ্টার মধ্যেই বৃষ্টির পানি নিষ্কাষিত হবে : মেয়র তাপস

সকল