১৭ মে ২০২২
`

ইরান যাচ্ছেন কাতারের পরররাষ্ট্রমন্ত্রী

কাতারের পরররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি - ছবি : সংগৃহীত

ইরান সফরে যাচ্ছেন কাতারের পরররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি। তিনি বৃহস্পতিবার ইরান সফরে যাবেন বলে সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

শীর্ষ ইরানি নেতাদের সাথে বিভিন্ন আঞ্চলিক ইস্যু নিয়ে আলোচনার জন্য দেশটিতে যাবেন কাতারের পরররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি। এ বিষয়ে বিভিন্ন সূত্র থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে ।

মঙ্গলবার কাতারের উপ-প্রধানমন্ত্রী ও পরররাষ্ট্রমন্ত্রী সাথে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের ফোনালাপ হয়েছে। এরপর ইরান সফর করতে সম্মত হয়েছেন মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি ।

কাতারের সরকারি বার্তা সংস্থা জানিয়েছে কিউএনএ জানিয়েছে, ওই ফোনালাপে কাতার ও ইরানের পরররাষ্ট্রমন্ত্রীরা দু’দেশের সম্পর্ক নিয়ে কথা বলেন। তারা এ সম্পর্ক আরো শক্তিশালী করার বিষয়েও আলোচনা করেছেন। দু’দেশের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে সম্পর্ক শক্তিশালী করার বিষয়েও জোর দেয়া হয়েছে। এ আলোচনার সময় তারা আঞ্চলিক পরিস্থিতি ও বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয় নিয়েও আলোচনা করেন।

এ মাসের শুরুতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান একটি উচ্চ পর্যায়ের আলোচনায় যোগ দিতে কাতারের রাজধানী দোহায় এসেছিলেন। ওই সময় তিনি কাতারের পররাষ্ট্রমন্ত্রী ও দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সাথে আলোচনা করেন। ওই আলোচনার সময় তারা ভিয়েনায় শুরু হওয়া পরমাণু আলোচনা নিয়েও কথা বলেন।

এবার কাতারের পরররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি এমন সময়ে ইরান যাচ্ছেন যখন ইয়েমেন ও সৌদি আরব নেতৃত্বাধীন সামরিক জোটের মধ্যে সঙ্ঘাত চলছে। এ সময় ইয়েমেনের ওপর সৌদি জোটের পক্ষ থেকে ব্যাপক বোমা হামলা হয়। অপরদিকে সৌদি আরব ও আরব আমিরাতে ক্ষেপণাস্ত্র আর ড্রোন হামলা করেছে ইয়েমেন।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ


premium cement
ফিনল্যান্ড-সুইডেনে সামরিক শক্তি বাড়ালে ন্যাটোকে জবাব : পুতিন সিআরপিএফের দখলে বারানসীর জ্ঞানবাপী মসজিদ চত্বর আগামী জুলাই থেকে ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করতে দেয়া হবে না : ডিএসসিসি মেয়র ত্রিপুরায় রাতারাতি মুখ্যমন্ত্রী বদল! শেষ রক্ষা হবে কি বিজেপির? সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে দেখতে চায় না তুরস্ক সম্রাটের জামিন স্থগিত চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন কদমতলীতে গৃহবধূকে গলা টিপে হত্যার অভিযোগ : স্বামীসহ আটক ৪ হজযাত্রীদের পাসপোর্ট সংক্রান্ত জরুরি নির্দেশনা প্রেমের বিয়ের ৮ বছর পর স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেফতার রূপায়ণ সিটি উত্তরার প্রবেশ সড়ক উদ্বোধন চট্টগ্রাম বিশ্বের বৃহত্তম কার্বন বিপর্যয়ের ঝুঁকিতে

সকল