২২ মে ২০২২
`

দুবাই এক্সপোতে বিশ্বের সবচেয়ে বড় কুরআন প্রদর্শন

দুবাই এক্সপোতে বিশ্বের সবচেয়ে বড় কুরআন প্রদর্শন - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে চলমান ‘দুবাই এক্সপো-২০২০- এ স্বর্ণে লেখা বিশ্বের সর্ববৃহৎ কুরআনে কারিম প্রদর্শিত হয়েছে। গত সোমবার আন্তর্জাতিক এ প্রদর্শনীর পাকিস্তানি প্যাভিলিয়নে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন পাক-বাণিজ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক দাউদ। প্রদর্শনীতে শুধুমাত্র সুরা আর রহমান অংশটুকু প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, পবিত্র কুরআনের এই প্রতিলিপিটি তৈরি করছেন দুবাইয়ে বাস করা পাকিস্তানি শিল্পী শাহিদ রাসসাম। তার তৈরি পবিত্র কুরআনের ওই পাণ্ডুলিপিটি দৈর্ঘ্যে ৮.৫ ফুট ও প্রস্থে ৬.৫ ফুট।

বিগত ১৪ শ’ বছরের ইসলামী ইতিহাসে তিনিই সর্বপ্রথম অ্যালুমিনিয়াম, তামা ও স্বর্ণের ব্যবহারে এত বড় কুরআন লিখছেন। তার সাথে সম্পূর্ণ কুরআন তৈরিতে শিল্পী, চিত্রকর, ক্যালিওগ্রাফার এবং ডিজাইনার মিলিয়ে অন্তত ২০০ জন সহযোগী কাজ করছেন।

কিছুদিন আগে শাহিদ রাসসাম খালিজ টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, শুধু সুরা আর রাহমান লিখতেই এক কেজি স্বর্ণ ও ১৫ কেজি অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়েছে। সুরাটিতে ১ হাজার ৫৮৫টি অক্ষর, ৩৫২ শব্দ, ৭৮ আয়াত এবং তিনটি রুকু রয়েছে। মোট ছয়টি পৃষ্ঠায় সুরা আর রাহমান লিপিবদ্ধ করা হয়েছে। প্রথম দুই পৃষ্ঠায় পাঁচটি করে লাইন এবং অন্য চারটি পৃষ্ঠায় দশ লাইন করে। অর্থাৎ পুরো ৫০ লাইনে সুরা আর রহমান সমাপ্ত করা হয়েছে।

সূত্র : জিও নিউজ


আরো সংবাদ


premium cement