১৭ মে ২০২২, ০৩ জৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩
`

‘ফিলিস্তিন ইস্যুতে বাইডেন ও ট্রাম্পের নীতির কোনো পার্থক্য নেই’

ফিলিস্তিনের ফাতাহ আন্দোলনের মিছিল - ছবি : সংগৃহীত

ফিলিস্তিন ইস্যুতে বাইডেন ও ট্রাম্পের নীতির কোনো পার্থক্য নেই বলে জানিয়েছেন এক শীর্ষ ফিলিস্তিনি কর্মকর্তা। ফিলিস্তিন ইস্যুতে দু’মার্কিন প্রেসিডেন্টের সমালোচনা করে এমন মন্তব্য করেন এ ফিলিস্তিনি কর্মকর্তা। বুধবার এ বিষয়ে সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক।

ফিলিস্তিনের ফাতাহ আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সদস্য সাবরি সাইদাম বলেন, ইসরাইলিরা ফিলিস্তিনিদের ওপর যে নিপীড়ন চালাচ্ছে তার বিষয়ে সম্পূর্ণ নিস্ক্রিয় ভূমিকা পালন করছেন বাইডেন। তিনি ইসরাইলিদের কাছে আত্মসমর্পন করেছেন।

আনাদোলু এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে সাবরি সাইদাম বলেন, ফিলিস্তিনি নেতৃত্ব (কর্তৃপক্ষ) এখন জো বাইডেন প্রশাসনের কাছ থেকে কোনো ভাষণ নয় বরং কাজ (কঠোর পদক্ষেপ) চায়।

তিনি বলেন, অধিকাংশ ফিলিস্তিনি মনে করে ‘শতাব্দীর চুক্তি’ নামের যে চুক্তিটি ট্রাম্প চালু করেছিলেন তাই অনুসরন করছেন বাইডেন। বাইডেন প্রশাসনের আমল হলো ওই চুক্তি সম্পাদনের দ্বিতীয় প্রজন্ম। এ চুক্তির মাধ্যমে ইসরাইল ও ফিলিস্তিনির সঙ্ঘাত নিরসন করতে চেয়েছিলেন  ডোনাল্ড ট্রাম্প। কিন্তু, এ চুক্তিটি সরাসরি প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনিরা।

ট্রাম্পের ওই ‘শতাব্দীর চুক্তি’ অনুসারে, নতুন ফিলিস্তিন রাষ্ট্র হবে বিভিন্ন জায়গায় ছড়ানো কিছু বিচ্ছিন্ন টুকরা টুকরা বসতি নিয়ে। এমনকি ফিলিস্তিনি শরণার্থীরাও ফিরতে পারবে না নতুন ওই কল্পিত রাষ্ট্রে। এমন এক অকার্যকর ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতেই পশ্চিমাদের আগ্রহ। পশ্চিমারা ফিলিস্তিনিদের জন্য একটি পকেট রাষ্ট্র বানাতে চায়, যার চারপাশে ঘিরে থাকবে ইসরায়েল। সময়ের প্রয়োজনে নিরাপত্তার খাতিরে ইসরায়েল যেন তা দখলে নিতে পারে। পশ্চিমাদের এ পরিকল্পনায় আরবরা প্রতিরোধ গড়ে তোলার পরিবর্তে সমর্থনই দিয়েছে। এটাই মার্কিনদের তথা ট্রাম্পের ‘শতাব্দীর চুক্তি’ নামে পরিচিত।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ


premium cement
রাশিয়ার সাথে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রের হাইপারসনিক অস্ত্রের পরীক্ষা রাম মন্দির মামলায় হিন্দুদের পক্ষের সেই নরসিমা জ্ঞানবাপী মামলার বিচারপতি ন্যাটো জোটের সদস্য হওয়ার পক্ষে ভোট দিল ফিনল্যান্ড গাছের ডাল মাথায় পড়ে স্কুলছাত্রের মৃত্যু বিরামপুরে ট্রেনে কাটা পড়ে নারী নিহত পদ্মা সেতুতে ফেরির তুলনায় টোল দেড়গুণ ফরিদপুরে উদ্ধার হওয়া বস্তাবন্দী যুবতির লাশের পরিচয় মিলেছে শ্রীলঙ্কায় ২২ এমপি ও সাবেক মন্ত্রীকে গ্রেফতারের নির্দেশ কাশ্মীর নিয়ে ভারত-ওআইসি তীব্র বিরোধ ‘ইসলামপ্রিয় নেতৃত্বের ঐক্যবদ্ধ অবস্থানকে ভয় পায় সরকার’ অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে যেভাবে সব হারালো যুবকটি

সকল