১৭ মে ২০২২, ০৩ জৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩
`

উপসাগরীয় দেশগুলোর সাথে সম্পর্ক মেরামতে লেবাননকে পরামর্শ কুয়েতের

সংবাদ সম্মেলনে কুয়েত ও লেবাননের পররাষ্ট্রমন্ত্রী - ছবি : এএফপি

পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর সাথে লেবাননের কূটনীতিক সম্পর্ক মেরামতে দেশটির পদক্ষেপ সংক্রান্ত পরামর্শের এক তালিকা দিয়েছে কুয়েত।

রোববার লেবাননের রাজধানী বৈরুতে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমদ নাসের আল-মুহাম্মদ আল-সাবাহ।

তিনি বলেন, পরামর্শের এই তালিকা লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন ও প্রধানমন্ত্রী নাজিব মিকাতির কাছে পৌঁছে দেয়া হয়েছে।

এর আগে শনিবার দুই দিনের সফরে লেবাননে যান কুয়েতি পররাষ্ট্রমন্ত্রী। গত বছরের অক্টোবরে লেবাননের তৎকালীন তথ্যমন্ত্রী জর্জ কারদাহির সমালোচনামূলক মন্তব্যের জেরে দেশটির সাথে সৌদি আরব ও তার মিত্রদের সম্পর্ক ছিন্নের পর উপসাগরীয় দেশের মন্ত্রি পর্যায়ের প্রথম কোনো প্রতিনিধি দেশটি সফরে গিয়েছেন।

ইয়েমেনে সৌদি জোটের চলমান আগ্রাসনের দায়ে সমালোচনামূলক মন্তব্য করেছিলেন কারদাহি। পরে লেবাননের সাথে উপসাগরীয় দেশগুলোর সম্পর্কের উত্তেজনার জেরে তিনি পদত্যাগ করেন।

রোববার লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের সাথে বৈঠকের পর সংবাদ সম্মেলনে শেখ আহমদ বলেন, সম্পর্কের মেরামতে পরামর্শের একটি তালিকা প্রেসিডেন্ট মিশেল আউনের কাছে পেশ করা হয়েছে। এর আগে শনিবার প্রধানমন্ত্রী নাজিব মিকাতির কাছেও একই তালিকা পেশ করা হয়।

তিনি বলেন, ‘আমরা বর্তমানে তাদের কাছ থেকে এই পরামর্শের বিপরীতে প্রতিক্রিয়ার অপেক্ষা করছি।’

শেখ আহমদ জানান, লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বু হাবিব জানুয়ারির শেষে কুয়েত সফরে যাবেন।

এর আগে শনিবার বৈরুত সফরের প্রথম দিনেই প্রধানমন্ত্রী নাজিব মিকাতির সাথে বৈঠক করেন কুয়েতি পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তিনি জানান, লেবাননে তার এই সফর দেশটির সাথে উপসাগরীয় দেশগুলোর সম্পর্ক পুনরুদ্ধারের এক আন্তর্জাতিক প্রচেষ্টা।

তিনি বলেন, ‘বিশ্বাস স্থাপনের জন্য আমরা বর্তমানে পদক্ষেপ নিচ্ছি যা রাতারাতিই সম্ভব নয়।’

সম্পর্ক পুনস্থাপনে তিনি লেবাননের কর্তৃপক্ষকে ‘প্রায়োগিক ও দৃঢ় পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

তবে লেবাননের কাছে কুয়েত কী পরামর্শ দিয়েছে, তা নিয়ে দুই সংবাদ সম্মেলনেই বিস্তারিত কিছুই জানাননি শেখ আহমদ।

গত বছর অক্টোবরে লেবাননের তথ্যমন্ত্রী জর্জ কারদাহি ইয়েমেনে সৌদি আরবের অভিযানের সমালোচনা করে বক্তব্যের জেরে রিয়াদ বৈরুত থেকে সৌদি রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয়। অপরদিকে রিয়াদ থেকেও লেবানিজ রাষ্ট্রদূতকে বহিস্কার করা হয়। সৌদি আরবের অনুসরণে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন তাদের দেশ থেকে লেবানিজ রাষ্ট্রদূতকে বহিস্কার করে বৈরুত থেকে নিজেদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে নেয়।

এর পর থেকেই লেবাননের সাথে সৌদি আরবসহ উপসাগরীয় দেশগুলোর সম্পর্কে স্থবিরতা বজায় রয়েছে।

সূত্র : আলজাজিরা ও টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ


premium cement
রাশিয়ার সাথে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রের হাইপারসনিক অস্ত্রের পরীক্ষা রাম মন্দির মামলায় হিন্দুদের পক্ষের সেই নরসিমা জ্ঞানবাপী মামলার বিচারপতি ন্যাটো জোটের সদস্য হওয়ার পক্ষে ভোট দিল ফিনল্যান্ড গাছের ডাল মাথায় পড়ে স্কুলছাত্রের মৃত্যু বিরামপুরে ট্রেনে কাটা পড়ে নারী নিহত পদ্মা সেতুতে ফেরির তুলনায় টোল দেড়গুণ ফরিদপুরে উদ্ধার হওয়া বস্তাবন্দী যুবতির লাশের পরিচয় মিলেছে শ্রীলঙ্কায় ২২ এমপি ও সাবেক মন্ত্রীকে গ্রেফতারের নির্দেশ কাশ্মীর নিয়ে ভারত-ওআইসি তীব্র বিরোধ ‘ইসলামপ্রিয় নেতৃত্বের ঐক্যবদ্ধ অবস্থানকে ভয় পায় সরকার’ অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে যেভাবে সব হারালো যুবকটি

সকল