২২ মে ২০২২
`

হাত-পা ছাড়া জন্ম নেয়া সেই সিরীয় শিশুর চিকিৎসা ইতালিতে

বাবার সাথে শিশু মুস্তফা - ছবি : নিউ ইয়র্ক টাইমস/মোহাম্মদ আসলান

তুরস্কের ফটোগ্রাফার মোহাম্মদ আসলান যখন হাত-পা ছাড়া জন্ম নেয়া সিরীয় শিশু মুস্তফা ও তার বাবার ছবি একত্রে তুলেছিলেন, তখন হয়তো তিনিও ভাবেননি এই ছবিটি তাদের জীবন বদলে দেবে।

পৃথিবী কাঁপিয়ে দেয়া এই ছবির জেরেই বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছে শিশু মুস্তফা ও তার বাবা মুনজির আল-নিজাল। একইসাথে মুস্তফার চিকিৎসাভার গ্রহণের ঘোষণা দিয়েছে ইতালি। দেশটির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহায়তা বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানায়।

এদিকে শুক্রবার মুস্তফাসহ দুই মেয়ে ও স্ত্রীকে নিয়ে ইতালিতে পৌঁছেছেন মুনজির। তুরস্কের আঙ্কারায় অবস্থিত ইতালির দূতাবাস তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে যোগাযোগের পর পরিবারসহ মুনজিরকে ইতালিতে নিয়ে যাওয়া হয়।

উল্লেখ্য, শিশু মুস্তফা যখন তার মায়ের পেটে, তখন সিরিয়ার ‍গৃহযুদ্ধের সময় বিষাক্ত গ্যাসের সংস্পর্শে এসেছিলেন তার মা। ফলে হাত-পা ছাড়াই জন্মগ্রহণ করে মুস্তফা। আর তার বাবা মুনজির আল-নিজালও সিরিয়ার একটি বাজারে বিস্ফোরণে পা হারান।

পরে সিরিয়া ছেড়ে সীমান্ত অতিক্রম করে তুরস্কের হাতাই প্রদেশের রেহানিয়াতে আশ্রয় নেন তারা। সেখানেই তুর্কি ফটোগ্রাফার মোহাম্মদ আসলান বাবা ও ছেলের যুগল ছবি তোলেন। এই ছবিটিই বিশ্বকে নাড়িয়ে দেয়। গত বছর ছবিটি সিয়েনা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড ২০২১-এ 'ফটো অফ দ্য ইয়ার' হিসেবে নির্বাচিত হয়।

সূত্র : আলআরাবিয়া ও নিউ ইয়র্ক টাইমস


আরো সংবাদ


premium cement