১৬ মে ২০২২
`

আল-আকাসায় ইসরাইলি ইহুদি বসতি স্থাপনকারীদের তাণ্ডব

আল-আকসা মসজিদে তাণ্ডব চালিয়েছে ইসরাইলি ইহুদি বসতি স্থাপনকারীরা - ছবি : সংগৃহীত

জেরুসালেমের আল-আকসা মসজিদে তাণ্ডব চালিয়েছে ইসরাইলি ইহুদি বসতি স্থাপনকারীরা। তারা জোর করে ওই পবিত্র মসজিদে প্রবেশ করে এসব অবৈধ কর্মকাণ্ড করে বলে জানিয়েছে একটি ফিলিস্তিনি সংস্থা। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক।

জেরুসালেমের আল-আকসা মসজিদ ও অন্যান্য পবিত্র স্থানের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা জর্ডানের ইসলামিক ওয়াকফ বিভাগ এক বিবৃতিতে বলেছে, ইসরাইলি ইহুদি বসতি স্থাপনকারীরা আল-আকসা মসজিদ কমপ্লেক্সের মধ্যে প্রবেশ করেছিল আল-মুগারবাহ গেট দিয়ে। ওই সময় তাদেরকে নিরাপত্তা দিচ্ছিল ইসরাইলি সেনাবাহিনী।

জেরুসালেমের আল-আকসা মসজিদ হলো মুসলিমদের তৃতীয় পবিত্র স্থান। ইহুদিরা আল-আকসা মসজিদ সংলগ্ন এলাকাকে টেম্পল মাউন্ট বলে অভিহিত করে থাকে। ইহুদিদের দাবি, এখানে প্রাচীনকালে দু’টি ইহুদি ইহুদি মন্দির বা উপাসনালয় ছিল।

২০০৩ সাল থেকে ইসরাইলি কর্তৃপক্ষ ইহুদি বসতি স্থাপনকারীদের আল-আকসা মসজিদে প্রবেশের অনুমতি দিয়ে আসছে।

ফিলিস্তিনের ওয়াকফ ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ২০২১ সালে মোট ৩৪ হাজার ৫৬২ ইহুদি বসতি স্থাপনকারী আল-আকসা মসজিদে প্রবেশ করে সেখানে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করেছে।

১৯৬৭ সনের আরব-ইসরাইল যুদ্ধের মাধ্যমে ইসরাইল পূর্ব জেরুসালেম দখল করে। এ পূর্ব জেরুসালেমেই আল-আকসা মসজিদ অবস্থিত। পরে ১৯৮০ সালে ইসরাইল সমগ্র জেরুসালেম দখল করে নেয়। কিন্তু, ইসরাইলের এ জেরুসালেম দখল করার বিষয়টিকে আন্তর্জাতিক সম্প্রদায় কখনোই স্বীকৃতি দেয়নি।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ


premium cement
সিংড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কলেজশিক্ষার্থীর মৃত্যু দক্ষিণ কোরিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৩ জন হতাহত মিঠাপুকুরে স্লুইস গেট সংস্কারের অভাবে কয়েক হাজার কৃষকের স্বপ্ন পানিতে ভাসছে শিরিনকে স্মরণ রাখতে জমজ সন্তানের বাবার অভিনব উদ্যোগ পিরোজপুরে বাড়িতে ঢুকে বৃদ্ধাকে শ্বাসরোধে হত্যা ম্যাথুজ-বিশ্বর ব্যাটে অস্বস্তিতে বাংলাদেশ কাটছে না ভিসা সঙ্কট : হতাশায় জার্মানগামী বাংলাদেশী শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় কয়েক মাসে প্রাণহানি দুই শতাধিক বাংলাদেশে ফিরতে চান পি কে হালদার আশুলিয়ায় কুকুরের গোশত দিয়ে বিরিয়ানি বিক্রি, আটক ১ রাশিয়ার হামলা ঠেকাতেই নদীর বাঁধ কাটলেন গ্রামবাসী

সকল