২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ইরানে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র প্রতিষ্ঠা করবে সংযুক্ত আরব আমিরাত

ইরানের একটি সৌর বিদ্যুৎ কেন্দ্র - ছবি : সংগৃহীত

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশে ৩০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠা করবে সংযুক্ত আরব আমিরাত।

এ বিষয়ে খুজেস্তান প্রদেশের আঞ্চলিক ইলেকট্রিক কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাহমুদ দাশ্ত বোজোর্গ এবং দুবাইভিত্তিক বিদ্যুৎ কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা এলান জেসপারসেন একটি সমঝোতা স্বারকে সই করেছেন।

এর আওতায় দুবাইয়ের কোম্পানিটি গ্যাস-ফায়ার্ড থার্মাল, সোলার এবং উইন্ড পাওয়ার বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠা করবে।

সমঝোতা স্বারকে বলা হয়েছে, আরব আমিরাতের কোম্পানিটি এই প্রকল্প যতটা সম্ভব দ্রুত সম্পন্ন করবে এবং আগামী গ্রীষ্মের আগেই এসব স্থাপনা থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যুক্ত করতে হবে।

ইরানের বার্ক নিউজ জানিয়েছে, এর আগে খুজেস্তানের আঞ্চলিক ইলেকট্রিক কোম্পানি ইরানের একটি বেসরকারি কোম্পানির সাথে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের চুক্তি করেছে।

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি সইয়ের পর আমিরাতের অভ্যন্তরে ইসরাইলের নানামুখী তৎপরতা কারণে যখন সংযুক্ত আরব আমিরাতের সাথে ইরানের খানিকটা টানাপড়েন চলছে তখন এই বিদ্যুৎ স্থাপনা নির্মাণের চুক্তি সই হলো। অনেকেই বিষয়টিকে দুই প্রতিবেশী দেশের মধ্যে সম্পর্কের উন্নয়ন হিসেবে দেখছেন।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল