১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভিয়েনায় ইরানের দেয়া খসড়া প্রস্তাবকে ‘অগ্রহণযোগ্য’ বলল জার্মানি

ভিয়েনায় ইরানের দেয়া খসড়া প্রস্তাবকে ‘অগ্রহণযোগ্য’ বলল জার্মানি - ফাইল ছবি

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে ইরানের পক্ষ থেকে উত্থাপিত খসড়া প্রস্তাবগুলোকে ‘অগ্রহণযোগ্য’ বলে বর্ণনা করেছে জার্মানি। ইরানের প্রধান পরমাণু আলোচক ও উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি-কানি সম্প্রতি ওই খসড়া প্রস্তাব উত্থাপন করার কথা ঘোষণা করেছিলেন।

এসব প্রস্তাবের ব্যাপারে এই প্রথম ইউরোপের কোনো দেশ প্রতিক্রিয়া জানাল। ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার একতরফা বেরিয়ে যাওয়া কিংবা ইউরোপীয় দেশগুলোর প্রতিশ্রুতি পূরণ করতে না পারার বিষয়টি চেপে গিয়ে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে দেশটির পক্ষ থেকে যে প্রস্তাব দেয়া হয়েছে তা গ্রহণযোগ্য নয়।

বিবৃতিতে বলা হয়, জার্মানি এখনো কূটনৈতিক উপায়ে এই সমস্যার সমাধান করতে চায় তবে সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে। এতে আরো বলা হয়, আমরা ইরানের প্রস্তাবগুলো মনোযোগসহ পড়েছি ও পুরোপুরি বিশ্লেষণ করেছি। আমরা উপলব্ধি করেছি, এর আগের ছয় দফা আলোচনায় যতটুকু অগ্রগতি হয়েছিল তা থেকে ইরান পিছিয়ে গেছে।

জার্মানি এমন সময় এ অভিযোগ করল যখন ইরান গত কয়েক দিন ধরে বলে এসেছে, পরমাণু সমঝোতার গঠনকাঠামোর আওতায়ই আলোচিত খসড়া প্রস্তাবগুলো তৈরি করা হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়র মুখপাত্র সাঈদ খাতিবজাদে সোমবার তেহরানে বলেছেন, তার দেশ ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় যা কিছু আছে তার চেয়ে বেশি কিছু দিতে পারবে না এবং ওই সমঝোতায় যা আছে তার চেয়ে কম কিছু গ্রহণ করবে না।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement