১৭ জানুয়ারি ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জমাদিউস সানি ১৪৪৩
`

পরমাণু চুক্তি ইস্যুতে ইরানের বিরুদ্ধে কঠোর অবস্থান চায় ইসরাইল

পরমাণু চুক্তি ইস্যুতে ইরান-ইসরাইল
ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট - ছবি : সংগৃহীত

বিশ্বের শক্তিশালী দেশগুলোকে ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, তারা যেন পরমাণু চুক্তি ইস্যুতে ইরানের বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়। রোবাবার ওয়াশিংটনে ইরানের পরমাণু চুক্তি ইস্যুতে কথা বলার সময় এমন মন্তব্য করেন বেনেট। এ সময় তার সাথে ছিলেন ইসরাইলের প্রতিরক্ষা ও গোয়েন্দা দফতরের শীর্ষ কর্মকর্তারা। আল-জাজিরার প্রতিবেদনে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে।

ভিয়েনায় বিশ্বের শক্তিশালী দেশগুলো ইরানের সাথে পরমাণু চুক্তি ইস্যুতে আলোচনা করছে। তারা চাইছে যেন একটি আন্তর্জাতিক পর্যায়ের পারমাণবিক চুক্তি করা যায়। ২০১৫ সালে করা পরমাণু চুক্তিটিকে আবারো চালু করার বিষয়ে আলোচনা চললেও ইরান চাইছে পুনরায় সকল বিষয়ে আলোচনা হোক। অন্যদিকে ইসরাইল এ বিষয়টিকে সতর্কতার সাথে পর্যবেক্ষণ করছে। তাদের বক্তব্য ইরান ক্রমাগতভাবে পরমাণু অস্ত্রের দিকে এগিয়ে যাচ্ছে। আর এ আলোচনার মাধ্যমে ইরান লাভবান হচ্ছে।

এ বিষয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, আমি বিশ্বের প্রত্যেকটি শক্তিশালী দেশকে আহ্বান জানাচ্ছি যেন তারা ভিয়েনায় চলমান পরমাণু আলোচনায় ইরানের বিরুদ্ধে কঠোর অবস্থান নেন। তারা যেন এ বিষয়টি নিশ্চিত করেন যে ইরান একইসাথে পরমাণু আলোচনা ও ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্প চালু রাখতে পারবে না। ইরান যদি এ পরমাণু আলোচনার সময় তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অব্যাহত রাখে, তাহলে তাদেরকে মূল্য দিতে হবে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ


premium cement
নাসিক নির্বাচনে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে : ওবায়দুল কাদের টেক্সাসের পণবন্দীর ঘটনায় ২ জন গ্রেফতার করোনায় আক্রান্ত সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু ভারতে এক দিনে দুই লাখ ৫৮ হাজার করোনা রোগী শনাক্ত ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ৬০ থেকে ৬৫টি ওয়ার্ডের কর্মীসভা শেষ : রবিন দেশে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ ভ্যাকসিন সার্টিফিকেট বহন করা বাধ্যতামূলক করল ফরাসি পার্লামেন্ট বসুন্ধরা গ্রুপের সহযোগিতায় মৌলভীবাজারে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ ইসলামপুরে বাসের ধাক্কায় মোটরসাইকেলচালক নিহত সরকার রক্তচক্ষু দেখিয়ে বিদেশীদের মুখ বন্ধ রাখতে পারবে না : রিজভী চট্টগ্রামে ৩ মাস পর করোনায় তিনজনের মৃত্যু, আক্রান্ত ৭৪২

সকল