২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সিরিয়ায় 'সন্ত্রাসী' সংগঠনকে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র

সিরিয়ায় 'সন্ত্রাসী' সংগঠনকে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র
ওয়াইপিজে যোদ্ধারা - ছবি : মিডল ইস্ট মনিটর

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের 'সন্ত্রাসী তালিকায়' অন্তর্ভুক্ত সংগঠনের সদস্যদের সামরিক প্রশিক্ষণ দিয়ে আসছে দেশটি।

শনিবার তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির বরাত দিয়ে এই খবর জানায় ব্রিটেনভিত্তিক মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

খবরে বলা হয়, গত ২৮ নভেম্বর ইরাক সীমান্ত পার হয়ে সিরিয়ার উত্তর-পশ্চিম হাসাকা প্রদেশে মার্কিন সামরিক বাহিনীর স্পেশাল ফোর্সের ৭০ সৈন্যকে পাঠানো হয়। উত্তর-পশ্চিম সিরিয়ায় কুর্দি বিচ্ছিন্নতাবাদী ওয়াইপিজি/পিকেকে যোদ্ধাদের প্রশিক্ষণ ও অস্ত্র সরবরাহের জন্যই তাদের পাঠানো হয়।

আনাদোলু এজেন্সি জানায়, সীমান্ত পাড়ি দিয়ে সিরিয়ার রমিলান শহরে মার্কিন বিমানঘাঁটিতে অবস্থান নেয় এই সৈন্যরা। ১ ডিসেম্বর থেকে ওয়াইপিজি/পিকেকে সদস্যদের প্রশিক্ষণ দেয়া শুরু করে তারা।

নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট এক সূত্র আনাদোলু এজেন্সিকে জানায়, মার্কিন সৈন্যরা হালকা, মাঝারি ও ভারী সব ধরনের অস্ত্র চালনা প্রশিক্ষণ দিচ্ছে।

তুরস্কের কুর্দি বিচ্ছিন্নতাবাদী কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে (পিকেকে) যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও তুরস্ক সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে আসছে। সিরিয়াভিত্তিক পিপলস ডিফেন্স ইউনিটকে (ওয়াইপিজি) পিকেকের সিরিয়ান শাখা হিসেবে বিবেচনা করছে তুরস্ক। উগ্রবাদী সংগঠন আইএসের বিরুদ্ধে যুদ্ধে ওয়াইপিজেকে সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র। 'এক সন্ত্রাসী সংগঠনকে দমন করতে অপর সন্ত্রাসী সংগঠনকে সহায়তার' মার্কিন এই নীতির সমালোচনা করে আসছে আঙ্কারা।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল