২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনার কাছে বিস্ফোরণ

ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনার কাছে বিস্ফোরণ
ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনার কাছে বিস্ফোরণ - ছবি : সংগৃহীত

ইরানের নাতাঞ্জে অবস্থিত দেশটির প্রধান পরমাণু স্থাপনার কাছে বড় ধরনের একটি বিস্ফোরণ ঘটেছে। ইতোপূর্বে এই স্থাপনার ওপর অন্তর্ঘাতমূলক হামলা হয়েছিল। তবে এবার দেশটির রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, এটি ছিল একটি নিয়ন্ত্রিত পরীক্ষা।

শনিবার স্থাপনাটি থেকে ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে বাদ্রউদে স্থানীয় সময় রাত ৮.১৫-এ বিস্ফোরণটি ঘটে।

এর আগে ভূমি থেকে আকাশে একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার একটি বৈরী বস্তুকে, সম্ভবত ড্রোন, টার্গেট করার গুঞ্জন শোনা যেতে থাকে।

ইরানের নিরাপত্তা বাহিনীর সাথে ঘনিষ্ঠ নাউরনিউজ বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও আকাশে বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করে জানায় যে এটি ছিল ‌'র‌্যাপিড রিঅ্যাকশন টেস্টের' অংশবিশেষ।

রাষ্ট্রীয় টেলিভিশনে পরে ভাষ্যটি নিশ্চিত করে জানায়, এটি নিয়মিত মহড়ার অংশ ছিল। এতে ওই এলাকার কোনো ক্ষতি হয়নি।

ইসরাইল বারবার ইরানের পরমাণু সক্ষমতার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করতে থাকার মধ্যে এই বিস্ফোরণ ঘটল। গত বছর নাতাঞ্জ স্থাপনায় দুটি হামলার জন্য ইসরাইলকে দায়ী করছে ইরান।

সূত্র : আল জাজিরা

 


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল