২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আরব আমিরাতকে ৮০টি রাফাল দিচ্ছে ফ্রান্স

সংযুক্ত আরব আমিরাত-অস্ত্র বিক্রির চুক্তি-যুদ্ধবিমান
রাফাল এফ-ফোর যুদ্ধবিমান - ছবি সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের কাছে বিপুল অংকের অস্ত্র বিক্রির চুক্তি সই করেছে ফ্রান্স। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন দু দিনের সরকারি সফরে আরব আমিরাত গিয়ে গতকাল (শুক্রবার) এই চুক্তি সই করেন।

এক হাজার ৯০০ কোটি ডলারের অস্ত্র চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাতকে ফ্রান্স ৮০টি রাফাল এফ-ফোর যুদ্ধবিমান এবং ১২টি হেলিকপ্টার সরবরাহ করবে। ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল এই ঘোষণা দিয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, এটি হচ্ছে ফ্রান্সের অস্ত্র রফতানির ক্ষেত্রে সবচেয়ে বড় চুক্তি। চুক্তি বাস্তবায়ন হলে ফ্রান্সের পরে সংযুক্ত আরব আমিরাতই সর্বপ্রথম রাফাল এফ-ফোর যুদ্ধবিমান ব্যবহারকারী দেশ হবে।

বিমান প্রস্তুতকারী সংস্থা ডসাল্ট এভিয়েশনের তথ্য মতে, এফ-ফোর হচ্ছে রাফাযল কম্ব্যাট বিমানের উন্নত সংস্করণ। ২০২৭ সাল থেকে এই বিমান সরবরাহ শুরু করবে ফ্রান্স।

সম্প্রতি অস্ট্রেলিয়ার সাথে ফ্রান্স ৬,৬০০ কোটি ডলারের একটি সামরিক চুক্তি করেছিল যার আওতায় ক্যানবেরাকে বারোটি সাবমেরিন সরবরাহ করার কথা ছিল। কিন্তু আমেরিকা ও ব্রিটেনের চাপে অস্ট্রেলিয়া সেই চুক্তি বাতিল করে। এরপর ফ্রান্স সংযুক্ত আরব আমিরাতের কাছে এই বিপুল অঙ্কের যুদ্ধবিমান ও হেলিকপ্টার বিক্রির চুক্তি করতে সক্ষম হলো। এর আগে চলতি বছর গ্রিস, মিসর এবং ক্রোয়েশিয়া ফ্রান্সের কাছ থেকে এই বিমান কেনার চুক্তি করেছে।

সংযুক্ত আরব আমিরাতের প্রধান অস্ত্র সরবরাহকারী দেশ হচ্ছে আমেরিকা ও ফ্রান্স। সংযুক্ত আরব আমিরাতের কাছে মার্কিন কংগ্রেস এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি করার ব্যাপারে দ্বিধাগ্রস্ত হওয়ার পর আবুধাবি ফ্রান্সের কাছ থেকে এই বিপুল অঙ্কের যুদ্ধবিমান কেনার চুক্তি করলো।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল