২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি

ইরানের পরমাণু সমঝোতা-মার্কিন-ইরান ইস্যু-আমেরিকা
ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি -

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন স্বীকার করেছেন, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে আমেরিকা বিশ্বে একঘরে হয়ে পড়েছে। তবে একইসাথে তিনি দাবি করেছেন, এবারের সপ্তম দফা ভিয়েনা সংলাপে ইরান নতুন করে যে নীতি-অবস্থান নিয়েছে তাতে ইরানই উল্টো একঘরে হয়ে পড়েছে।

শুক্রবার বিকেলে ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সপ্তম দফা আলোচনা শেষ হওয়ার পর বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে ব্লিঙ্কেন এ মন্তব্য করেন।

তিনি সতর্ক করে দিয়ে বলেন, ইরান যখন পূর্ণ উদ্যোমে পরমাণু কর্মসূচি চালিয়ে যাচ্ছে তখন ভিয়েনা সংলাপকে দীর্ঘায়িত হতে দেবে না ওয়াশিংটন। তিনি মার্কিন সরকারের স্বভাবসিদ্ধ রীতি অনুসরণ করে বলেন, কূটনৈতিক উপায়ে কাজ না হলে ভিন্ন উপায় অবলম্বন করবে আমেরিকা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, ইরান পরমাণু সমঝোতার প্রতিশ্রুতিতে ফিরতে আন্তরিক নয় এবং এ কারণেই তার ভাষায় এবারে ভিয়েনা বৈঠক সফল হয়নি।

ব্লিঙ্কেন এমন সময় এ দাবি করলেন যখন আমেরিকা একতরফাভাবে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে এটি নিয়ে চলমান অচলাবস্থা দেখা দিয়েছে। এছাড়া, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দিয়ে পরমাণু সমঝোতায় ফেরার ব্যাপারে আমেরিকা মোটেও আন্তরিক নয় বলে ইরান অভিযোগ করে আসছে।

এছাড়া, ২০১৮ সালের মে মাসে ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর থেকেই তেহরান বলে আসছিল, আমেরিকা বিশ্বে একঘরে হয়ে পড়েছে। কিন্তু সে সময় মার্কিন প্রশাসনের পক্ষ থেকে একথা স্বীকার করা হয়নি। এবার খোদ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী স্বীকার করলেন ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা বিশ্বে একঘরে হয়ে পড়েছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১

সকল