১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পরমাণু সমঝোতা : ভিয়েনায় বৈঠক ফলপ্রসূ বলল ইউরোপ

পরমাণু সমঝোতা-ইউরোপ-ভিয়েনা-ইরানের পরমাণু সমঝোতা
পরমাণু সমঝোতা : ভিয়েনায় বৈঠক ফলপ্রসূ বলল ইউরোপ -

পাঁচ জাতিগোষ্ঠীর সাথে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সপ্তম দফা আলোচনা শুক্রবার ভিয়েনায় শেষ হয়েছে। বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে প্রতিটি দেশের প্রতিনিধিরা নিজ নিজ দেশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে শলাপরামর্শ করার জন্য নিজ নিজ দেশে ফিরে গেছেন।

ভিয়েনা বৈঠকে ইরানি প্রতিনিধিদলের প্রধান আলী বাকেরি-কানি শুক্রবার রাতে তেহরানের উদ্দেশে ভিয়েনা ত্যাগের আগে বলেছেন, ইরানের পক্ষ থেকে উত্থাপিত দু’টি খসড়া প্রস্তাব নিয়ে শলাপরামর্শ করার জন্য চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের প্রতিনিধিদের সুযোগ দেয়া হয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক উপ প্রধান এনরিক মুরা এবারের বৈঠককে ফলপ্রসূ বলে বর্ণনা করেছেন।

তিনি বলেছেন, আগামী বুধ অথবা বৃহস্পতিবার আবার সব দেশের প্রতিনিধিরা আরো আলোচনার জন্য ভিয়েনায় ফিরে আসবেন। গত পাঁচ দিনের বৈঠকে বেশ কয়েকটি খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে বলে মুরা উল্লেখ করেন।

ইউরোপের এই কূটনীতিক পরমাণু সমঝোতা থেকে আমেরিকার একতরফাভাবে বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলোর প্রতিশ্রুতি পালনে ব্যর্থতার প্রসঙ্গ এড়িয়ে গিয়ে দাবি করেন, ভিয়েনায় আলোচনার পথ অনির্দিষ্টকালের জন্য খোলা থাকবে না। গত ২৯ নভেম্বর ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সপ্তম দফা আলোচনা শুরু হয়েছিল।

২০১৫ সালে আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠীর সাথে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় ইরান তার পরমাণু কর্মসূচিতে সীমাবদ্ধতা আনে এবং এর বিপরীতে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। সমঝোতা অনুযায়ী ইরান তার পরমাণু কর্মসূচিতে সর্বোচ্চ চার মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে সম্মত হয়।

কিন্তু ২০১৮ সালে আমেরিকা একতরফাভাবে এটি থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করলে ইরান সমঝোতা থেকে বেরিয়ে না গিয়ে ধীরে ধীরে নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নের পরিমাণ কমিয়ে দেয়। বর্তমানে ইরান ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে। ভিয়েনা সংলাপ অনুষ্ঠিত হচ্ছে মূলত দু’পক্ষকে আগের জায়গায় ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল