১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইরাকে উমাইয়া যুগের মসজিদের সন্ধান পেলেন প্রত্নতাত্ত্বিকরা

মাটি খুঁড়ে বের করা উমাইয়া যুগের মসজিদে নামাজ আদায় করছেন প্রত্নতাত্ত্বিক দলের সদস্যরা - ছবি : সংগৃহীত

ইরাকের দক্ষিণের জি কার প্রদেশের আল-রাফায়ি শহরে প্রত্নতাত্ত্বিকরা মাটি খুঁড়ে বের করেছেন উমাইয়া খেলাফতকালীন সময়ের এক মসজিদ।

ব্রিটিশ মিউজিয়ামের এক প্রত্নতাত্ত্বিক দল স্থানীয় প্রত্নতাত্ত্বিকদের সহায়তা নিয়ে এই খননকাজ করে।

মসজিদটির প্রস্থ আট মিটার (২৬ ফুট) ও দৈর্ঘ্য পাঁচ মিটার (১৬ ফুট)। মোট ২৫ জন মুসল্লি একত্রে এই মসজিদে নামাজ আদায় করতে পারবেন বলে খননের সাথে জড়িত প্রত্নতাত্ত্বিক দল জানায়।

প্রত্নতাত্ত্বিকরা বলছেন, মসজিদটি ৬০ হিজরী তথা ৬৭৯ খ্রিস্টাব্দে নির্মাণ করা হয়েছিলো। মাটির তৈরি মসজিদটি কালের প্রবাহে পানি ও বাতাসের সংস্পর্শে ক্ষয়ে গিয়েছে।

প্রদেশের প্রত্নতাত্ত্বিক খনন বিভাগের প্রধান আলী শালকম মসজিদটির আবিষ্কারকে 'গুরুত্বপূর্ণ ও বৃহৎ ঘটনা' বলে উল্লেখ করেন।

তিনি জানান, ইসলামের প্রাথমিক যুগের মাটির নির্মিত এই মসজিদটি প্রাকৃতিক কারণে ক্ষয়ে যাওয়ায় এর থেকে বেশি কোনো তথ্য পাওয়া সম্ভব নয়।

ইরাকের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরাকি নিউজ এজেন্সিকে তিনি বলেন, 'আমরা এর সম্পর্কে খুব কম তথ্য পেয়েছি যা প্রকাশ করছে, স্থাপনাটি ইসলামের সূচনালগ্নের।'

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান

সকল