২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইরাকে উমাইয়া যুগের মসজিদের সন্ধান পেলেন প্রত্নতাত্ত্বিকরা

মাটি খুঁড়ে বের করা উমাইয়া যুগের মসজিদে নামাজ আদায় করছেন প্রত্নতাত্ত্বিক দলের সদস্যরা - ছবি : সংগৃহীত

ইরাকের দক্ষিণের জি কার প্রদেশের আল-রাফায়ি শহরে প্রত্নতাত্ত্বিকরা মাটি খুঁড়ে বের করেছেন উমাইয়া খেলাফতকালীন সময়ের এক মসজিদ।

ব্রিটিশ মিউজিয়ামের এক প্রত্নতাত্ত্বিক দল স্থানীয় প্রত্নতাত্ত্বিকদের সহায়তা নিয়ে এই খননকাজ করে।

মসজিদটির প্রস্থ আট মিটার (২৬ ফুট) ও দৈর্ঘ্য পাঁচ মিটার (১৬ ফুট)। মোট ২৫ জন মুসল্লি একত্রে এই মসজিদে নামাজ আদায় করতে পারবেন বলে খননের সাথে জড়িত প্রত্নতাত্ত্বিক দল জানায়।

প্রত্নতাত্ত্বিকরা বলছেন, মসজিদটি ৬০ হিজরী তথা ৬৭৯ খ্রিস্টাব্দে নির্মাণ করা হয়েছিলো। মাটির তৈরি মসজিদটি কালের প্রবাহে পানি ও বাতাসের সংস্পর্শে ক্ষয়ে গিয়েছে।

প্রদেশের প্রত্নতাত্ত্বিক খনন বিভাগের প্রধান আলী শালকম মসজিদটির আবিষ্কারকে 'গুরুত্বপূর্ণ ও বৃহৎ ঘটনা' বলে উল্লেখ করেন।

তিনি জানান, ইসলামের প্রাথমিক যুগের মাটির নির্মিত এই মসজিদটি প্রাকৃতিক কারণে ক্ষয়ে যাওয়ায় এর থেকে বেশি কোনো তথ্য পাওয়া সম্ভব নয়।

ইরাকের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরাকি নিউজ এজেন্সিকে তিনি বলেন, 'আমরা এর সম্পর্কে খুব কম তথ্য পেয়েছি যা প্রকাশ করছে, স্থাপনাটি ইসলামের সূচনালগ্নের।'

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে? গাজায় রিজার্ভ ব্রিগেড মোতায়েন ইসরাইলের উপজেলা নির্বাচন জটিলতা ভোটাধিকারের প্রতি মর্যাদা ইসরাইলি সেনাবাহিনীর বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধের ধারাবাহিক ধারা’ অনুসরণের অভিযোগ

সকল