২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘জরুরি অবস্থার মুখে দেশ’ কী বার্তা দিলেন ইসরাইল প্রধানমন্ত্রী

ইসরাইল প্রধানমন্ত্রী - ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকায় পাওয়া ডেল্টার চেয়েও ‘ভয়ঙ্কর’ করোনাভাইরাসের নয়া রূপের খোঁজ মিলল ইসরাইলে। দক্ষিণ-পূর্ব আফ্রিকার মালউই থেকে এক আসা এক ব্যক্তির শরীরে করোনার ওই রূপ পাওয়া গেছে বলে জানিয়েছে ইসরাইল সরকার। যার জেরে নতুন করে উদ্বেগ ছড়িয়েছে ওই দেশের নাগরিকদের মধ্যে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অন্তত ৫০ বার জিনের বিন্যাস আর ৩২ বার স্পাইক প্রোটিন চরিত্র বদলে তৈরি হয়েছে নতুন রূপ বি.১.১৫২৯। গুরুতর অসুস্থ ও যথাযথ চিকিৎসা না পাওয়া কোনো এইচআইভি আক্রান্ত মানুষের দেহে করোনাভাইরাসের একাধিক মিউটেশনের ফলেই এই নতুন রূপ তৈরি হয়েছে বলে জানিয়েছেন ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের জেনেটিক্স ইনস্টিটিউটের ডিরেক্টর ফ্রাঁসোয়া বালু।

নতুন রূপে আক্রান্ত প্রথম ব্যক্তির খোঁজ মেলার পর শুক্রবারই স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে জরুরি ভিত্তিতে বৈঠকে বসেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

বৈঠকের পর তিনি বলেন, ‘ডেল্টার চেয়েও বেশি সংক্রামক এই নয়া রূপ। আমাদের দেশ জরুরি অবস্থার মুখে দাঁড়িয়ে রয়েছে।’

ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন রূপে আক্রান্ত ব্যক্তি ও তার সংস্পর্শে আসা আরো দু’জনকে নিভৃতবাসে রাখা হয়েছে। বি.১.১৫২৯ রূপের মোকাবেলায় ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকা ছাড়াও আফ্রিকা মহাদেশের আরো ছ’টি দেশের যাত্রীদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ডেল্টা হানায় সম্প্রতি ইউরোপের বেশ কয়েকটি দেশে কোভিডের চতুর্থ, এমনকি পঞ্চম ঢেউও আছড়ে পড়েছে। সেই পরিস্থি্তিতে দাঁড়িয়ে আরো বিপজ্জনক রূপের আবির্ভাবে উদ্বেগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বৃহস্পতিবারই জরুরি ভিত্তিতে বৈঠকে বসে হু।

ইম্পিরিয়াল কলেজের ভাইরোলজিস্ট টম পিকক বলেন, ‘এই রূপ ডেল্টার চেয়েও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। তবে উল্লেখ্য, এই রূপে এখনো পর্যন্ত খুব কম সংখ্যক মানুষই আক্রান্ত হয়েছে।’
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল