২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইন্টারপোলের নতুন প্রধান হলেন জেনারেল আহমেদ নাসের আল-রাইসি

জেনারেল আহমেদ নাসের আল-রাইসি - ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের নতুন সভাপতি হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের আহমেদ নাসের আল-রাইসি। তিনি সংযুক্ত আরব আমিরাত সেনাবাহিনীর একজন জেনারেল, তার বিরুদ্ধে নির্যাতনের মামলা রয়েছে।

জেনারেল আহমেদ নাসের আল-রাইসি আগামী চার বছর ইন্টারপোলের সভাপতির দায়িত্ব পালন করবেন। তিনি আমিরাতের নিরাপত্তা বাহিনীর প্রধান ছিলেন।

আমিরাতের শীর্ষ পর্যায়ের কয়েকজন রাজনৈতিক বন্দীদের ওপর নির্যাতন চালানোর অভিযোগে তার বিরুদ্ধে ফ্রান্স ও তুরস্কসহ বেশ কয়েকটি দেশে মামলা রয়েছে।

ব্রিটেনের প্রভাবশালী সংবাদপত্র দ্যা গার্ডিয়ান এক খবরে বলেছে, নির্বাচনের আগে ইন্টারপোলকে ইউএই'র তরফ থেকে বড় অঙ্কের চাঁদা দেয়া হয়েছে। এ কারণে আল-রাইসিকে ইন্টারপোলের সভাপতির দায়িত্ব দেয়া হয়েছে।

তবে ইন্টারপোলের সাংগঠনিক কাঠামোতে আল-রাইসির সভাপতি পদটি মূলত আলঙ্কারিক।

সংগঠনটির দৈনন্দিন কার্যক্রম পরিচালনার দায়িত্ব ইন্টারপোলের মহাসচিব ইওর্গেন স্টকের ওপর। সংস্থাটির সদর দফতর ফ্রান্সের লিঁয় শহরে।

কিন্তু, ইন্টারপোলের মতো একটি আন্তর্জাতিক আইন প্রয়োগকারী সংস্থা যে জেনারেল আহমেদ নাসের আল-রাইসিকে নির্বাচিত করেছে এতেই ক্ষুব্ধ মানবাধিকার সংস্থাগুলো। এমনকি ইউএই যখন সভাপতি নির্বাচনের জন্য তাকে মনোনয়ন দেয় তখনই হিউম্যান রাইটস ওয়াচসহ প্রায় ২০টি মানবাধিকার সংস্থা একটি খোলা চিঠি প্রকাশ করে এবং তাকে ইন্টারপোলের প্রধান পদে বিবেচনা না করার জন্য সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানায়।

অবশ্য আল-রাইসি তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন।

ফ্রান্স-ভিত্তিক মানবাধিকার সংস্থা দ্যা গালফ সেন্টার ফর হিউম্যান রাইটস গত জুন মাসে জেনারেল আল-রাইসির বিরুদ্ধে প্যারিসের এক আদালতে মামলা দায়ের করেছে।

এতে অভিযোগ করা হয়, ইউএইতে ২০১৭ সালে আটক একজন প্রসিদ্ধ ভিন্নমতাবলম্বী আহমেদ মনসুরের ওপর যে নির্যাতন চালানো হয়েছে তার পেছনে রয়েছেন জেনারেল আহমেদ নাসের আল-রাইসি।

এছাড়াও তার বিরুদ্ধে মামলা হয়েছে তুরস্ক ও সুইডেনে।

চলতি মাসে জার্মানির সংসদের তিনজন সদস্য এক যৌথ বিবৃতিতে বলেছেন, জেনারেল আল-রাইসিকে নিয়োগ করা হলে ইন্টারপোলের সুনাম বিনষ্ট হবে।

কিন্তু সংযুক্ত আরব আমিরাত এ আশঙ্কা নাকচ করে বলেছে, সংযুক্ত আরব আমিরাত ‘বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশগুলোর একটি’ এবং সেজন্য তারা গর্বিত।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল