০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ৫ জিলহজ ১৪৪৩
`

সিরিয়ায় মার্কিন বিমান হামলায় ৭০ বেসামরিক লোক নিহত

সিরিয়ায় মার্কিন বিমান হামলায় ৭০ বেসামরিক লোক নিহত
বাগুজ শহরে বিমান হামলা - ছবি : নিউ ইয়র্ক টাইমস

সিরিয়ার দেইর আজ-জর প্রদেশের বাগুজ শহরে ২০১৯ সালের ১৮ মার্চ মার্কিন এক বিমান হামলায় ৭০ বেসামরিক লোক নিহত হয়েছিলো। বিমান হামলায় এত বিপুল লোক নিহত হওয়ার ঘটনাটি ওই সময় মার্কিন সামরিক বাহিনী গোপন করেছিলো।

শনিবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে জানানো হয়, সিরিয়া-ইরাক সীমান্তে উগ্রবাদী সংগঠন আইএসের বিরুদ্ধে লড়াইয়ের শেষ পর্যায়ে এই দুর্ঘটনা ঘটেছিলো।

এতে বলা হয়, বাগুজ শহরে ওই দিন এক লোক সমাবেশ শনাক্ত করে মার্কিন ড্রোন। ওই সমাবেশকে আইএস সদ্যসরা একত্রিত হয়েছে ধারণা করে মার্কিন এফ-১৫ই যুদ্ধবিমান ওই স্থানে বোমা হামলা চালায়। পরে ছত্রভঙ্গ হয়ে যাওয়া লোকদের ধাওয়া করে হত্যা করে মার্কিন যুদ্ধবিমান।

প্রতিবেদনে বলা হয়, ‘আইএসের বিরুদ্ধে লড়াইয়ে বাগুজে বিমান হামলা বৃহত্তম বেসামরিক লোক হতাহতের ঘটনা। তকে মার্কিন সামরিক বাহিনী কখনোই তা প্রকাশ্যে স্বীকার করেনি।’

কোনো প্রকার সতর্ক বার্তা ছাড়াই এই হামলায় নারী ও শিশুসহ মোট ৭০ বেসামরিক লোক নিহত হয় বলে প্রতিবেদনে জানানো হয়।

ঘটনার পর ওই স্থানটি বুলডোজারের সাহায্যে মার্কিন নেতৃত্বের কোয়ালিশন বাহিনী মাটির সাথে মিশিয়ে দেয় এবং ঘটনার সংশ্লিষ্ট সব প্রতিবেদন ও নথিপত্র গোপন করা হয় বলে নিউ ইয়র্ক টাইমস জানায়।

মার্কিন নৌবাহিনীর সাবেক কর্মকর্তা জিন টেইট ওই সময় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা ও জাতীয় সন্ত্রাসবিরোধী কেন্দ্রে বেসামরিক বিশ্লেষক হিসেবে কাজ করছিলেন। ঘটনার বিষয়ে যথাযথ পদক্ষেপ না নেয়ার প্রতিবাদ করায় তিনি চাকরি হারান।

নিউ ইয়র্ক টাইমসকে তিনি বলেন, ‘নেতৃত্ব পর্যায়ের ব্যক্তিরা এটি গোপন করার চেষ্টা করছিলেন। কেউ এটি নিয়ে কিছু করতে চাচ্ছিলেন না। এটি আপনাকে নিয়মতান্ত্রিকতার ওপর অনাস্থা তৈরি করবে যখন লোকজন চাচ্ছিল সঠিক কাজ করার কিন্তু নেতৃত্বের কেউই তা গ্রহণ করছিলো না।’

২০১৪ সালে উত্তর ইরাক ও পূর্ব সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল নিয়ে ‘খেলাফত’ প্রতিষ্ঠা করে উগ্রবাদী সংগঠন আইএস। ইরাকের মসুল ও সিরিয়ার রাক্কা শহরকে কেন্দ্র করে কথিত এই খেলাফতের সম্প্রসারণ করতে থাকে সংগঠনটি। আইএসের হামলার মুখে ইরাক, সিরিয়াসহ বিভিন্ন পক্ষ সংগঠনটির বিরুদ্ধে ২০১৫ থেকে পাল্টা হামলা শুরু করে।

২০১৭ সালেই মসুল ও রাক্কা হারায় আইএস। পরে ২০১৯ সালে মার্কিন সমর্থিত কুর্দি যোদ্ধারা বাগুজ যুদ্ধে বিজয়ের মাধ্যমে আইএসকে পূর্ণভাবে উৎখাত করার ঘোষণা দেয়।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ


premium cement
বহিষ্কৃত রুশ কূটনীতিকরা বুলগেরিয়া ছাড়তে শুরু করেছেন ১ দিনের ব্যবধানে জামিন পেলেন হবিগঞ্জে আ’লীগের সেই মেয়র প্রার্থী মিরসরাইয়ে ট্রেনে কাটা পড়ে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু সিডনিতে বন্যা : ৫০ হাজার মানুষকে নিরাপদ স্থানে যাওয়ার নির্দেশ মণিপুরে ভূমিধসে নিহত বেড়ে ৪৭ বৃদ্ধের পায়ুপথে টর্চলাইট ঢুকিয়ে নির্যাতন : আরো ১ জন গ্রেফতার ইসরাইলের ‘ছোঁড়া গুলিতে’ নিহত হয়েছেন আবু আকলেহ : যুক্তরাষ্ট্রের তদন্ত ঈদযাত্রার প্রথম দিনেই দেড় ঘণ্টা দেরিতে ট্রেন লোডশেডিংয়ে দেশে কেন এই দুর্বিষহ পরিস্থিতি, প্রশ্ন রিজভীর ভারতে করোনার নয়া প্রজাতির হানা! দাবি ইসরাইলের বিজ্ঞানীর সামনে কোরবানির ঈদ, তাই ব্যস্ত লালমোহনের কামারশিল্পীরা

সকল