১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিদেশীদের দু’পবিত্র মসজিদে যাওয়ার অনুমতি দিল সৌদি আরব

বিদেশীদের দু’পবিত্র মসজিদে যাওয়ার অনুমতি দিল সৌদি আরব
হজ পালনকারীদের কাবা তাওয়াফ - ছবি : সংগৃহীত

সৌদি আরবের তথ্য ও কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক কর্তৃপক্ষের সহযোগিতায় দেশটির ওমরা ও হজ মন্ত্রণালয় বিদেশীদের দু’পবিত্র মসজিদে যাওয়ার অনুমতি দিয়েছে। এর ফলে বিদেশীরা ওমরা হজ পালন ও ইবাদতের জন্য মক্কার মসজিদুল হারাম ও মসজিদে নববিতে যাওয়ার অনুমতি পাবেন। এছাড়া হযরত মোহাম্মদ সা:-এর রওজাতেও যেতে পারবেন তারা। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে আরব নিউজ।

সৌদি আরবের ওমরা ও হজ মন্ত্রণালয় জানিয়েছে, ইটমার্না ও তাওয়াক্কলনা অ্যাপের মাধ্যমে এ সেবা দেয়া হবে। কুদ্দুম ব্যবস্থার মাধ্যমে নিবন্ধনের পরই মূলত এ সেবা প্রদান করা হবে। সৌদি কর্তৃপক্ষ ও দেশটির হজ মন্ত্রণালয় এসব অ্যাপকে আপডেট করারও পরামর্শ দিয়েছে।

১৬ অক্টোবর তারিখে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশজুড়ে (করোনাকালীন) সকল ধরনের বিধি-নিষেধ শিথিল করেছে। বিশেষ করে (ওমরা হজ পালন ও ইবাদতের জন্য) মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে অবস্থান করার বিষয়ে করোনাকালীন সময়ে যে সকল কঠোর বিধি-নিষেধ ছিল তা তুলে নেয়া হয়েছে। এখন ধারণ ক্ষমতা অনুসারে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে স্বাভাবিক কার্যক্রম শুরু হবে।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল