২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইসরাইলের মিস ইউনিভার্স প্রতিযোগিতা বয়কটে মান্ডলা ম্যান্ডেলার আহ্বান

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার সাথে মান্ডলা ম্যান্ডেলা (ডানে) - ছবি : সংগৃহীত

ফিলিস্তিনে দখলদারিত্ব চালানোর দায়ে এ বছরের ডিসেম্বরে অনুষ্টিতব্য ইসরাইলের মিস ইউনিভার্স প্রতিযোগিতা বয়কটের আহ্বান জানিয়েছেন মান্ডলা ম্যান্ডেলা। এ সপ্তাহের শুরুতে এমন আহ্বান জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার নাতি মান্ডলা ম্যান্ডেলা। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট আই।

এ সপ্তাহের শুরুতে দেয়া এক বিবৃতিতে ইসরাইলের মিস ইউনিভার্স প্রতিযোগিতা বয়কটের আহ্বান জানিয়েছেন মান্ডলা ম্যান্ডেলা। তিনি বলেন, দক্ষিণ আফ্রিকায় সুন্দরী প্রতিযোগিতায় জয়ী সকল প্রতিযোগীকে তিনি ইসরাইলের মিস ইউনিভার্স অনুষ্ঠান বয়কটের আহ্বান জানিয়েছেন। ইসরাইলের বর্ণবাদী সরকার কর্তৃক ফিলিস্তিনিদের নিপীড়ন করা এবং তাদের ওপর দখলদারিত্বের অভিযোগে তিনি এমন মন্তব্য করেন।

এ বিষয়ে তিনি বলেন, ফিলিস্তিনিদের ওপর দখলদারিত্ব, নিষ্ঠুরতা ও প্রাতিষ্ঠানিকভাবে বৈষম্য করায় কোনো ধরনের সৌন্দর্য নেই।

কেপ টাউনের গ্রান্ড অ্যারেনাতে অনুষ্ঠিত ২০২১ সালের দক্ষিণ আফ্রিকান সুন্দরী প্রতিযোগিতায় জয়ী হয়েছেন ২৪ বছর বয়সী লালেলা মসওয়ানে। তিনি ওই প্রতিযোগিতায় জয়ী হওয়ার পরে মান্ডলা ম্যান্ডেলা এমন মন্তব্য করেন।

ইসরাইলের মিস ইউনিভার্স প্রতিযোগিতা বয়কটের আহ্বান জানানোর জন্য মান্ডলা ম্যান্ডেলা তার ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করেছেন। তিনি মনে করেন ইসরাইলের চলমান বর্ণবাদ এবং এর আগে দক্ষিণ আফ্রিকায় চলা বর্ণবাদ একই ধরনের।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement