২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ন ১৪২৮, ২১ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

সিরিয়ায় ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর

সিরিয়ায় ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর - ছবি - সংগৃহীত

সিরিয়ার লাতাকিয়া প্রদেশের একটি বনভূমি পুড়ছে আগুনে। ২০২০ সালের ৯ অক্টোবর মধ্যপ্রাচ্যের এই দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা সানা এই ছবি প্রকাশ করে

বনভূমি ধ্বংসের অভিযোগে ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সিরিয়া। দেশটির দাবি, অভিযুক্ত এসব ব্যক্তি বনাঞ্চলে আগুন ধরিয়ে দিয়েছিলেন এবং এর ফলে বিস্তৃত এলাকাজুড়ে অবস্থিত বন ও গাছপালা পুড়ে নষ্ট হয়ে যায়। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এদিকে সিরিয়ার বিচার মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে, মৃত্যুদণ্ড কার্যকর করা অভিযুক্ত এসব ব্যক্তিরা জঙ্গলে আগুন ধরিয়ে দিয়েছিলেন এবং এর ফলে বিস্তৃত বনভূমি আগুনে পুড়ে ধ্বংস হয়ে যায়। আগুনে পুড়ে যাওয়া বনের বেশিরভাগই সিরিয়ার উপকূলীয় প্রদেশ লাতাকিয়ার মধ্যে পড়েছে। মন্ত্রণালয় বলছে, ওই এলাকাটিতে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের পৈত্রিক বাড়ি অবস্থিত।

সিরীয় বিচার মন্ত্রণালয় আরও জানিয়েছে, গত বুধবার এসব অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় অবকাঠামো, সরকারি এবং বেসরকারি সম্পত্তি ধ্বংসে সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার অভিযোগ আনা হয়। এছাড়া একই অভিযোগে আরও ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটি।

রয়টার্স বলছে, ২০২০ সালের সেপ্টেম্বরের শুরুতে বনের গাছে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা ঘটে এবং অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত সেটি চলমান ছিল। পরে কয়েক ডজন অভিযুক্তকে আটক করে সিরীয় সরকার। দেশটির বিচার মন্ত্রণালয়ের দাবি, অভিযুক্তরা নিজেদের দোষ স্বীকার করেছিলেন।

বিভিন্ন অভিযোগে বিশ্বের নানা দেশে মৃত্যুদণ্ড কার্যকরের বিধান রয়েছে এবং এটি খুবই সাধারণ বিষয়। এছাড়া কঠোর নিরাপত্তার মধ্যে গোপনেও অনেক সময় মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। কিন্তু একদিনে এতো সংখ্যক মানুষের মৃত্যুদণ্ড কার্যকরের তথ্য প্রচার করা বিরল ঘটনা।

 



আরো সংবাদ


যে কারণে ঝর্ণাকে আদালতে হিজাব খুলতে নিষেধ করলেন মামুনুল হক (১৬৩৯৪)করোনায় মৃত্যু এক দিনে তিন গুণ বৃদ্ধি (১২৪৬৩)খালেদা জিয়াকে যে ৩ দেশে নিয়ে যেতে বলেছেন চিকিৎসকরা (১১৮৬৬)মেয়র পদ থেকেও বরখাস্ত হলেন জাহাঙ্গীর (৯৮৫৯)সেরা করদাতা হলেন আইজিপি বেনজীর আহমেদ (৬৩২১)১০৭ বছরের যৌথ ব্যবসায় ভাঙন, ১,৫০০ কোটি ডলারের সম্পত্তি নিয়ে লড়াই হিন্দুজা ভাইদের (৬০৬৩)পাকিস্তান ক্রিকেট দলের ২১ জনের বিরুদ্ধে মামলার আবেদন, যে আদেশ দিলো আদালত (৫৯০১)মুক্তিযোদ্ধাদের ১০ শতাংশ কোটার বিধান বাতিল করলো হাইকোর্ট (৫৮১৩)গাজীপুরে মেয়র জাহাঙ্গীরের দলীয় পদে আতাউল্লাহ (৫৮০৩)আইএস খোরাসানের বিরুদ্ধে যুদ্ধ করতে সৈন্য পাঠাল তালেবান (৫১৪৬)