০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ইসরাইলে কর্মরত প্রত্যেক থাই নারীকে যৌন হেনস্থা করা হয়েছে : রিপোর্ট

বাড়িতে কর্মরত থাই নারী শ্রমিক - ছবি : সংগৃহীত

ইসরাইলে বিদেশী শ্রমিক হিসেবে কর্মরত প্রত্যেক থাই নারী যৌন হেনস্থার স্বীকার হয়েছেন বলে জানানো হয়েছে এক নতুন প্রতিবেদনে। মঙ্গলবার ইসরাইলি পার্লামেন্ট নেসেটে বিদেশী শ্রমিকদের নিয়ে কাজ করা একটি বিশেষ কমিটির পক্ষ থেকে এ নতুন প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

নেসেটের ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইসরাইলের কৃষিখাতে যে সকল বিদেশী (নারী) শ্রমিক কাজ করেন তাদের প্রক্যেককেই যৌন হেনস্থা করা হয়েছে। এ প্রতিবেদনের মাধ্যমে মারাত্মক যৌন হেনস্থার (ধর্ষণ, যৌন নিপীড়ন) চিত্র ধরা পড়েছে। যে সকল ইসরাইলি কর্মকর্তা এ প্রতিবেদনটি প্রস্তুত করেছেন তারা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরাইলের রাষ্ট্র ব্যবস্থা এসব নারীদের পরিত্যাগ করেছে, তাই তাদের এমন অবস্থা।

অভিবাসন বিশেষেজ্ঞ ড. ইয়াহেল কুরল্যান্ডার ও ড. শাহর শোহাম এ প্রতিবেদনটি প্রস্তুত করেন। ওই প্রতিবেদনে দেখা গেছে, ১০০ শতাংশ অর্থ্যাৎ প্রত্যেক বিদেশী নারী শ্রমিক যৌন হেনস্থার শিকার। ওই প্রতিবেদন তৈরির সময় ৬৫৪ থাই নারীকে যৌন হেনস্থার বিষয়ে প্রশ্ন করা হয়েছিল, তারা সকলে বলেছেন যে তারা ধর্ষণ ও অন্যান্য যৌন নিপীড়নের শিকার।

ইসরাইলে ২৫ হাজারের বেশি থাই শ্রমিক কাজ করেন। ইসরাইলের কৃষিখাত ও তার সাথে সংশ্লিষ্ট শিল্পে সবচেয়ে বেশি শ্রমিক সরবরাহ করে থাইল্যান্ড। এ কৃষিখাতে কাজ করা শ্রমিকরাই বেশি যৌন হেনস্থার শিকার।

জেরুসালেম পোস্টের এক প্রতিবেদনে ড. ইয়াহেল কুরল্যান্ডার বলেন, ইসরাইলের রাষ্ট্র ব্যবস্থা এসব নারীদের পরিত্যাগ করেছে, তাদের জন্য কোনো সুবিচার নিশ্চিত করেনি। এক নারী এ বিষয়ে অভিযোগ করতে চেয়েছে। কিন্তু, এ ক্ষেত্রে অভিযোগ করার কোনো যথাযত প্রক্রিয়া নেই।

সবচেয়ে ভয়ঙ্কর ব্যাপার হলো, ইসরাইল সরকারের কোনো পরিসংখ্যান বা প্রতিবেদনে এ সকল অপরাধের বিষয়ে কোনো পূর্ণাঙ্গ চিত্র নেই। এ কারণে এসব অপরাধের ভয়াবহতা সম্পর্কে তেমন কিছু জানা যায় না।

সূত্র : মিডল ইস্ট মনিটর



আরো সংবাদ


ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নাগাল্যান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১২ গ্রামবাসী রোহিঙ্গা ক্যাম্পে বিয়েতে মতবিরোধে কনে ও বরপক্ষের মধ্যে সংঘর্ষ, নিহত ১ নিখোঁজ ব্যবসায়ীর সন্ধান পেতে পরিবারের সংবাদ সম্মেলন চীনকে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র ঢাকা টেস্ট : ২য় দিনের খেলা শুরু শৈলকুপায় আমগাছে ঝুলন্ত স্কুলছাত্রীর লাশ, পরিবারের দাবি হত্যা ভোলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ পাইকগাছায় জাওয়াদের প্রভাবে দু'দিনের অব্যাহত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, মৃত ১৩

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)