২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

১ বছর পর সৌদি আরবে রফতানি শুরু করেছে ইরান

ইরানি কার্পেটের প্রদর্শনী - ছবি : সংগৃহীত

১ বছর ধরে বাণিজ্যিক সম্পর্ক বন্ধ থাকার পর আবারো সৌদি আরবে রফতানি শুরু করেছে ইরান। আঞ্চলিক প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত এ দু’দেশের বাণিজ্য শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন এক শীর্ষ কর্মকর্তা।

রোববার ইরানের সাথে প্রতিবেশী দেশগুলোর ছয় মাসের বাণিজ্য সংক্রান্ত তথ্য প্রকাশ করে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ইরানের শুল্ক বিষয়ক প্রশাসন ইসলামিক রিপাবলিক অব ইরান কাস্টমস অ্যাডমিনিস্ট্রেশন (আইআরআইসিএ) এসব তথ্য প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে দেখা গেছে সৌদি আরবেও রফতানি শুরু করেছে ইরান।

ইরানের শুল্ক বিষয়ক প্রশাসনের মুখপাত্র রুহুল্লাহ লতিফি দেশটির সরকারি বার্তা সংস্থা ইরনাকে বলেছেন, ২০ মার্চ ২০২১ সালে ইরানি অর্থবছর শেষে দেখা গেছে যে দু’দেশের মধ্যকার বাণিজ্যের পরিমাণ ছিল শূন্য।

রুহুল্লাহ লতিফি আরো বলেন, ইরানি পণ্যের প্রধান গন্তব্য শুধু ইরাক নয়, তুরস্ক ও সংযুক্ত আরব আমিরাতেও ইরানি পণ্য রফতানি করা হয়।

ইরান ও সৌদি আরবের মধ্যে আবারো বাণিজ্যিক সম্পর্ক শুরু হওয়ার বিষয়টি দু’দেশের মধ্যে উষ্ণ সম্পর্ক শুরু হওয়ার নিদর্শন। ২০১৬ সালে দু’দেশের কূটনীতিক সম্পর্ক ছিন্ন হওয়ার পর তারা ইরাক, ইয়েমেন ও সিরিয়ায় ছায়াযুদ্ধে লিপ্ত ছিল।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল