১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

পরমাণু সমঝোতায় আলোচনার জন্য নিষেধাজ্ঞা তুলতে হবে : রইসি

সাক্ষাতকারে সাইয়েদ ইবরাহিম রইসি - ছবি : সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইবরাহিম রইসি বলেছেন, যুক্তরাষ্ট্র যদি ২০১৫ সালের পরমাণু চুক্তি পুনর্জীবিত করতে সমঝোতা আলোচনা করতে যুক্তরাষ্ট্র যদি প্রকৃতই আগ্রহী হয়, তবে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা দেশটিকে তুলে নিতে হবে।

সোমবার রাতে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাতকারে এই মন্তব্য করেন তিনি।

ইবরাহিম রইসি বলেন, ইরান প্রকৃতপক্ষেই চুক্তিতে ফিরতে চায়। এই লক্ষ্যে অস্ট্রিয়ার ভিয়েনাতে 'ফলদায়ক আলোচনায়' ফিরতে প্রস্তুত রয়েছে দেশটি।

তিনি বলেন, 'ইসলামি প্রজাতন্ত্র ইরান এই বিষয়কে গুরুত্ব দিচ্ছে। আমরাও দেখতে চাই, অপরপক্ষ বিষয়টিকে গুরুত্ব দিক।'

রইসি বলেন, 'অপরপক্ষের বিষয়টিকে গুরুত্ব দেয়ার নিদর্শন হতে পারে (ইরানের ওপর থেকে) নিষেধাজ্ঞা তুলতে প্রস্তুত হওয়া।'

ভিয়েনা আলোচনায় ইরানকে ফেরাতে গত বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ প্রতিনিধি এনরিকা মোরার তেহরান সফরের পর এই মন্তব্য করলেন রইসি।

মোরা তার সফরে ইরানের নতুন পররাষ্ট্র উপমন্ত্রী ও শীর্ষ পরমাণু আলোচক আলী বাকেরি কানির সাথে বৈঠক করেন।

বৈঠকের পর তিনি জানান, দুই সপ্তাহের মধ্যেই বেলজিয়ামের ব্রাসেলসে উভয়পক্ষ বৈঠক করবেন।

গত ৬ এপ্রিল থেকে নিয়মিত ব্যবধানে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের সাথে ২০১৫ স্বাক্ষরিত পরমাণু চুক্তি পুনরায় চালুর বিষয়ে আলোচনা শুরু করে চুক্তির অংশীদার দেশগুলো। মাঝে জুনে ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের কারণে আলোচনা স্থগিত করা হয়।

২০১৫ সালে ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় ভিয়েনায় ইরানের সাথে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়া, চীন, ফ্রান্স ও জার্মানি পরমাণু চুক্তি স্বাক্ষর করে। জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান অব অ্যাকশন বা সংক্ষেপে জেসিপিওএ নামে পরিচিত এই চুক্তির অধীনে যুক্তরাষ্ট্র ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। এর বিনিময়ে ইরান তার পরমাণু কর্মসূচি সীমিত করতে সম্মত হয়।

তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেন। যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ইরান চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়ে সীমিত পরমাণু কর্মসূচি জোরদার করে।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চুক্তি পুনরুজ্জীবিত করার ইচ্ছা প্রকাশ করলেও তিনি জানিয়েছেন, ইরানকে আগে তার পরমাণু কর্মসূচি থেকে সরে আসতে হবে। অপরদিকে ইরান আগে দেশটির ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি করছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়তে হাইকোর্টের নির্দেশ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্যে মিসর ও সৌদি আরব যাচ্ছেন ব্লিঙ্কেন আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি : মেজর অব. হাফিজ জাতিসঙ্ঘ সংস্থার প্রধানকে গাজায় প্রবেশে বাধা ইসরাইলের মিয়ানমারে বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবরে ‘শঙ্কিত’ জাতিসঙ্ঘ প্রধান ডিএমপির অভিযানে গ্রেফতার ২৩

সকল