১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

ইরাকের নতুন সরকার যুক্তরাষ্ট্রের সাথে কাজে উন্মুক্ত থাকবে : সদর

নির্বাচনে ভোট দিচ্ছেন মুকতাদা আল-সদর - ছবি :আশশারক আল-আওসাত/এএফপি

ইরাকের সদ্য শেষ হওয়া সাধারণ নির্বাচনে জয়ী হওয়া সদর মুভমেন্টের নেতা মুকতাদা আল-সদর বলেছেন, ইরাকে তিনি যদি নতুন সরকার গঠন করতে পারেন তবে যুক্তরাষ্ট্রের সাথে একত্রে কাজের জন্য উন্মুক্ত থাকবেন।

শনিবার এক বিবৃতিতে এই ঘোষণা দেন তিনি।

এর আগে গত ১০ অক্টোবর ইরাকে পার্লামেন্টের আগাম নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে সদর মুভমেন্ট পার্লামেন্টের ৩২৯টি আসনের মধ্যে ৭৩টি আসনে জয়লাভ করেছে।

অপরদিকে পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ আল-হালবুসির আল-তাকাদ্দুম মুভমেন্ট পেয়েছে ৩৮ আসন। এছাড়া সাবেক প্রধানমন্ত্রী নুরি আল-মালিকির স্টেট অব ল কোয়ালিশন পেয়েছে ৩৪টি আসন।

নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীরা মোট ৪০টি আসনে জয়লাভ করেছে।

সর্বাধিক আসনে জয়ী হলেও সদর মুভমেন্ট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করেনি। ফলে দলটিকে অন্য দলের সাথে জোটবদ্ধ হয়ে সরকার গঠন করতে হবে।

বিবৃতিতে মুকতাদা আল-সদর বলেন, যুক্তরাষ্ট্রের সাথে অর্থনৈতিকসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করতে তারা প্রস্তুত রয়েছে। তবে এই ক্ষেত্রে দুই পক্ষের মধ্যে স্থাপিত চুক্তিকে শ্রদ্ধার ভিত্তিতে কার্যকর হতে হবে।

তা না হলে তারা ‘চাপ ও অধীনতার কাছে আত্মসমর্পণ করবেন না’ জানান আল-সদর।

বিবৃতিতে তিনি আরো বলেন, ‘আমরা ধর্মীয় সম্প্রদায় বা জাতিগত গোষ্ঠী নয়, বরং জাতীয় জোট গঠনের চেষ্টা করছি। যা জাতির নিরাপত্তা ও সার্বভৌমত্বকে রক্ষার জন্য সহায়ক হবে।’

পাশাপাশি দেশ গঠনের জন্য এবং দখলদারিত্ব, দুর্নীতি, ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ, সন্ত্রাস ও অধীনতা থেকে দেশকে মুক্ত করার জন্য সকল ইরাকিকে সহায়তা করার আহ্বান জানান তিনি।

২০১৯ সালের অক্টোবরে ইরাকে জীবনমানের উন্নতি ও কর্মসংস্থানের দাবি এবং দুর্নীতির অভিযোগে সরকারের পদত্যাগের দাবিতে দেশজুড়ে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভের জেরে তৎকালীন ক্ষমতাসীন আদেল আবদুল মাহদি সরকারের পতন হলেও বিক্ষোভকারীরা তাদের প্রতিবাদ অব্যাহত রাখে। এর জেরে অন্তর্বর্তীকালীন সরকার বিক্ষোভকারীদের বিভিন্ন দাবি পালনের প্রতিশ্রুতি দেয়। এর অংশ হিসেবেই এই আগাম নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সূত্র : আশশারক আল-আওসাত


আরো সংবাদ



premium cement