০৬ ডিসেম্বর ২০২১
`

ইরাকের নতুন সরকার যুক্তরাষ্ট্রের সাথে কাজে উন্মুক্ত থাকবে : সদর

নির্বাচনে ভোট দিচ্ছেন মুকতাদা আল-সদর - ছবি :আশশারক আল-আওসাত/এএফপি

ইরাকের সদ্য শেষ হওয়া সাধারণ নির্বাচনে জয়ী হওয়া সদর মুভমেন্টের নেতা মুকতাদা আল-সদর বলেছেন, ইরাকে তিনি যদি নতুন সরকার গঠন করতে পারেন তবে যুক্তরাষ্ট্রের সাথে একত্রে কাজের জন্য উন্মুক্ত থাকবেন।

শনিবার এক বিবৃতিতে এই ঘোষণা দেন তিনি।

এর আগে গত ১০ অক্টোবর ইরাকে পার্লামেন্টের আগাম নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে সদর মুভমেন্ট পার্লামেন্টের ৩২৯টি আসনের মধ্যে ৭৩টি আসনে জয়লাভ করেছে।

অপরদিকে পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ আল-হালবুসির আল-তাকাদ্দুম মুভমেন্ট পেয়েছে ৩৮ আসন। এছাড়া সাবেক প্রধানমন্ত্রী নুরি আল-মালিকির স্টেট অব ল কোয়ালিশন পেয়েছে ৩৪টি আসন।

নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীরা মোট ৪০টি আসনে জয়লাভ করেছে।

সর্বাধিক আসনে জয়ী হলেও সদর মুভমেন্ট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করেনি। ফলে দলটিকে অন্য দলের সাথে জোটবদ্ধ হয়ে সরকার গঠন করতে হবে।

বিবৃতিতে মুকতাদা আল-সদর বলেন, যুক্তরাষ্ট্রের সাথে অর্থনৈতিকসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করতে তারা প্রস্তুত রয়েছে। তবে এই ক্ষেত্রে দুই পক্ষের মধ্যে স্থাপিত চুক্তিকে শ্রদ্ধার ভিত্তিতে কার্যকর হতে হবে।

তা না হলে তারা ‘চাপ ও অধীনতার কাছে আত্মসমর্পণ করবেন না’ জানান আল-সদর।

বিবৃতিতে তিনি আরো বলেন, ‘আমরা ধর্মীয় সম্প্রদায় বা জাতিগত গোষ্ঠী নয়, বরং জাতীয় জোট গঠনের চেষ্টা করছি। যা জাতির নিরাপত্তা ও সার্বভৌমত্বকে রক্ষার জন্য সহায়ক হবে।’

পাশাপাশি দেশ গঠনের জন্য এবং দখলদারিত্ব, দুর্নীতি, ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ, সন্ত্রাস ও অধীনতা থেকে দেশকে মুক্ত করার জন্য সকল ইরাকিকে সহায়তা করার আহ্বান জানান তিনি।

২০১৯ সালের অক্টোবরে ইরাকে জীবনমানের উন্নতি ও কর্মসংস্থানের দাবি এবং দুর্নীতির অভিযোগে সরকারের পদত্যাগের দাবিতে দেশজুড়ে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভের জেরে তৎকালীন ক্ষমতাসীন আদেল আবদুল মাহদি সরকারের পতন হলেও বিক্ষোভকারীরা তাদের প্রতিবাদ অব্যাহত রাখে। এর জেরে অন্তর্বর্তীকালীন সরকার বিক্ষোভকারীদের বিভিন্ন দাবি পালনের প্রতিশ্রুতি দেয়। এর অংশ হিসেবেই এই আগাম নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সূত্র : আশশারক আল-আওসাত



আরো সংবাদ


অবিরাম বৃষ্টি আর যানজটে নাকাল রাজধানীবাসী তথ্য প্রতিমন্ত্রী মুরাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে ব্যবস্থা নেয়ার দাবি ডেনমার্কে ‘ওমিক্রন’ ধরণে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে চকরিয়ায় র‌্যাবের সাথে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ ৫ দিন সাগরে ভাসতে থাকা ১৩ জেলে উদ্ধার ওমিক্রন আতঙ্কের মাঝেই ভারতে আসছেন পুতিন মুম্বাই বিমানবন্দরে আটকে দেয়া হলো অভিনেত্রী জ্যাকলিনকে বাংলাদেশ তলাবিহীন নয়, এখন একটা উপচে পড়া ঝুড়ি : তথ্যমন্ত্রী ইউক্রেনে সম্ভাব্য রুশ হামলার খবর হেসে উড়িয়ে দিলেন জাখারোভা করোনায় বিশ্বে মৃতের সংখ্যা ৫২ লাখ ৭০ হাজার ছাড়িয়েছে ওমিক্রন বাড়ছে, আমেরিকা ও ব্রিটেন সফরে শর্ত

সকল

বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (১৭৫২৮)এরদোগানকে হত্যার চেষ্টা! (১৬৩৫৫)`আগামীতে পিছা মার্কা আনমু, নৌকা মার্কা আনমু না’ - নির্বাচনে হেরে নৌকার প্রার্থী (৮৩১১)ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনার কাছে বিস্ফোরণ (৭৭৭৮)আইভী আবারো নৌকা পাওয়ার নেপথ্যে (৭৫৩৭)স্বামীর সাথে সম্পর্ক! গৃহকর্মীকে খুন করে লাশ ঝাউবনে ফেললেন গৃহকর্ত্রী (৬৭৩৮)নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ফরম কিনলেন বিএনপির ২ শীর্ষ নেতা (৬০১৬)ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ (৪৯০৯)আলেম-ওলামা ও তৌহিদী জনতার নিঃশর্ত মুক্তির দাবি হেফাজতের (৪০১২)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৩৭৬১)