২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইরাকের নির্বাচনের চূড়ান্ত ফলাফল প্রকাশ, সাদর জোটের সরকার গঠনের চেষ্টা

ধর্মীয় নেতা মুকতাদা আল-সাদর - ছবি : সংগৃহীত

ইরাকে সংসদ নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়েছে। শনিবার রাতে দেশটির নির্বাচন কমিশনের পক্ষ থেকে ফলাফল ঘোষণা করে বলা হয়েছে, নির্বাচন সংক্রান্ত সব অভিযোগ নিরপেক্ষভাবে বিবেচনা করা হয়েছে। প্রতিটি ভোট হাতে গণনা করা হয়েছে। নির্বাচনে বেশি আসন পাওয়া সাদর জোট এখন সরকার গঠনের চেষ্টা করছে।

এবারের নির্বাচনে ধর্মীয় নেতা মুকতাদা আল-সাদরের নেতৃত্বাধীন জোট সর্বোচ্চ ৭৩ আসন পেয়েছে।

চূড়ান্ত ফলাফল প্রকাশের পর মুকতাদা আল-সাদর বলেছেন, তারা এমন এক সরকার গঠনের চেষ্টা করছেন যা জনগণের সেবায় আত্মনিয়োগ করবে। সরকার গঠনে সহযোগিতা করতে সব দল ও সংগঠনের প্রতি আহ্বান জানান তিনি।

মুকতাদা আল সাদরের জোট ৭৩ আসন পেলেও তা সরকার গঠনের জন্য যথেষ্ট নয়। তাদেরকে অন্য দল ও জোটের সমর্থন নিয়ে সরকার গঠন করতে হবে।

চূড়ান্ত ফলাফল অনুযায়ী মুকতাদা সাদরের জোটের পরই আসন সংখ্যায় এগিয়ে আছে পার্লামেন্ট স্পিকার মোহাম্মদ আল-হালবুসি'র নেতৃত্বাধীন তাকাদ্দুম কোয়ালিশন। তারা পেয়েছে ৩৭ আসন। নুরি আল-মালিকির স্টেট অব ল জোট ৩৪ আসনে জিতে তৃতীয় অবস্থানে রয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ৪০ আসনে জিতেছেন।

গত ১০ অক্টোবর ইরাকের পার্লামেন্টের ৩২৯ আসনের নির্বাচন হয়। এটা ছিল আগাম নির্বাচন।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত সৈয়দপুরে ফেসবুক লাইভে থেকে যুবকের আত্মহত্যা! মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫ ১৫ বছর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সকল