০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

লেবাননের অস্থিরতার জন্য ইসরাইলকে দায়ী করল ইরান

বৈরুতের রাস্তায় টহল দিচ্ছে লেবাননের সেনাবাহিনী - ছবি : সংগৃহীত

বৈরুতে শিয়া বিক্ষোভকারীদের হত্যার ঘটনায় নিন্দা জানিয়ে ইরান বলেছে, লেবাননের বৈরুতে রাষ্ট্রবিরোধীদের গুলি বর্ষণের ঘটনায় ইসরাইল দায়ী। শুক্রবার জায়নবাদীদের দোষারোপ করে ইরান এমন বক্তব্য দেয় বলে জানিয়েছে দেশটির ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (ইরনা)।

বার্তা সংস্থা ইরনার প্রতিবেদন অনুসারে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদেহ এক বিবৃতিতে বলেছেন, ইরান বিশ্বাস করে যে লেবাননের জনগণ, সরকার, সেনাবাহিনী ও প্রতিরোধ সংগঠনগুলো সফলভাবে ইসরাইল সমর্থিত রাষ্ট্রবিরোধীদের পরাজিত করতে পারবে।

হিজবুল্লাহ ও আমালের মিছিলে গুলি চালিয়েছে ইসরাইল সমর্থিত উগ্রবাদী খ্রিস্টান সংগঠন ক্রিশ্চিয়ান লেবানিজ ফোর্স পার্টি। এ সংগঠনটি সমির গেইয়া পরিচালিত। গত বছরের বৈরুত বিস্ফোরণের তদন্ত দলের প্রধান হিসেবে বিচারপতি তারেক বিতারকে বহাল রাখায় ক্যাসেইশন কোর্টের সিদ্ধান্তের প্রতিবাদে হিজবুল্লাহ ও আমাল বিক্ষোভ মিছিল বের করলে এ গুলি বর্ষণের ঘটনা ঘটে।

হিজবুল্লাহ ও আমাল নামের এ দু’সংগঠন মনে করে বিচারপতি তারেক বিতার রাজনৈতিকভাবে পক্ষপাতদুষ্ট। তাই ওই দু’সংগঠন লেবানননের রাজধানী বৈরুতে এ বিক্ষোভ মিছিলের আয়োজন করে। ওই বিক্ষোভ মিছিলে গুলি বর্ষণের ঘটনায় সাত ব্যক্তি নিহত ও অসংখ্য ব্যক্তি আহত হন। এরপরই বৈরুত শহরের রাস্তায় রাস্তায় বন্দুকযুদ্ধ শুরু হয়। লেবানননের রাজধানীতে কয়েক দশকের মধ্যে এটা ছিল সবচেয়ে ভয়াবহ সঙ্ঘাত।

সূত্র : মিডল ইস্ট মনিটর



আরো সংবাদ


নিখোঁজ ব্যবসায়ীর সন্ধান পেতে পরিবারের সংবাদ সম্মেলন চীনকে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র ঢাকা টেস্ট : ২য় দিনের খেলা শুরু শৈলকুপায় আমগাছে ঝুলন্ত স্কুলছাত্রীর লাশ, পরিবারের দাবি হত্যা ভোলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ পাইকগাছায় জাওয়াদের প্রভাবে দু'দিনের অব্যাহত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, মৃত ১৩ বাংলাদেশ-মালদ্বীপ সম্পর্ক যে কোনো সময়ের চেয়ে ভালো : রাষ্ট্রদূত লাভজনক কবুতর পালনে আগ্রহী শায়েস্তাগঞ্জের যুবকরা! সুদানে নির্বাচনের পর রাজনীতি ছাড়বে সেনাবাহিনী : বুরহান পদ্মায় নাব্যতা সঙ্কট, শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটে চালু হচ্ছে না ফেরি চলাচল

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)