২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

লেবাননের অস্থিরতার জন্য ইসরাইলকে দায়ী করল ইরান

বৈরুতের রাস্তায় টহল দিচ্ছে লেবাননের সেনাবাহিনী - ছবি : সংগৃহীত

বৈরুতে শিয়া বিক্ষোভকারীদের হত্যার ঘটনায় নিন্দা জানিয়ে ইরান বলেছে, লেবাননের বৈরুতে রাষ্ট্রবিরোধীদের গুলি বর্ষণের ঘটনায় ইসরাইল দায়ী। শুক্রবার জায়নবাদীদের দোষারোপ করে ইরান এমন বক্তব্য দেয় বলে জানিয়েছে দেশটির ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (ইরনা)।

বার্তা সংস্থা ইরনার প্রতিবেদন অনুসারে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদেহ এক বিবৃতিতে বলেছেন, ইরান বিশ্বাস করে যে লেবাননের জনগণ, সরকার, সেনাবাহিনী ও প্রতিরোধ সংগঠনগুলো সফলভাবে ইসরাইল সমর্থিত রাষ্ট্রবিরোধীদের পরাজিত করতে পারবে।

হিজবুল্লাহ ও আমালের মিছিলে গুলি চালিয়েছে ইসরাইল সমর্থিত উগ্রবাদী খ্রিস্টান সংগঠন ক্রিশ্চিয়ান লেবানিজ ফোর্স পার্টি। এ সংগঠনটি সমির গেইয়া পরিচালিত। গত বছরের বৈরুত বিস্ফোরণের তদন্ত দলের প্রধান হিসেবে বিচারপতি তারেক বিতারকে বহাল রাখায় ক্যাসেইশন কোর্টের সিদ্ধান্তের প্রতিবাদে হিজবুল্লাহ ও আমাল বিক্ষোভ মিছিল বের করলে এ গুলি বর্ষণের ঘটনা ঘটে।

হিজবুল্লাহ ও আমাল নামের এ দু’সংগঠন মনে করে বিচারপতি তারেক বিতার রাজনৈতিকভাবে পক্ষপাতদুষ্ট। তাই ওই দু’সংগঠন লেবানননের রাজধানী বৈরুতে এ বিক্ষোভ মিছিলের আয়োজন করে। ওই বিক্ষোভ মিছিলে গুলি বর্ষণের ঘটনায় সাত ব্যক্তি নিহত ও অসংখ্য ব্যক্তি আহত হন। এরপরই বৈরুত শহরের রাস্তায় রাস্তায় বন্দুকযুদ্ধ শুরু হয়। লেবানননের রাজধানীতে কয়েক দশকের মধ্যে এটা ছিল সবচেয়ে ভয়াবহ সঙ্ঘাত।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement