২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইরানের সাথে ‘বন্ধুত্বপূর্ণ ও আন্তরিক’ সংলাপ চলছে : সৌদি পররাষ্ট্রমন্ত্রী

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান - ছবি : সংগৃহীত

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান ইরানের সাথে তার দেশের চলমান সংলাপকে ‘বন্ধুত্বপূর্ণ ও আন্তরিক’ বলে বর্ণনা করেছেন। লন্ডন থেকে প্রকাশিত পত্রিকা ফিন্যান্সিয়াল টাইমসকে দেয়া সাক্ষাৎকারে ফারহান বলেন, পরস্পরের দৃষ্টিভঙ্গি শোনার জন্য এ সংলাপ চলছে এবং এ আলোচনার ব্যাপারে সৌদি আরব অত্যন্ত আন্তরিক।

এর আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, ইরাকের রাজধানী বাগদাদে সৌদি আরবের সাথে এ পর্যন্ত ইরানের চার দফা আলোচনা হয়েছে। এ আলোচনা অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী তার সাক্ষাৎকারে আরো বলেন, তার দেশ চায় মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা বজায় থাকুক। তিনি ইরানের সাথে সকল ক্ষেত্রে সম্পর্কে ও সহযোগিতা শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন।

ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, ইরান সৌদি আরবে কনস্যুলেট খোলার পাশাপাশি জেদ্দায় ইসলামি সহযোগিতা সংস্থা- ওআইসি’র দফতরে প্রতিনিধি পাঠানোর যে প্রস্তাব দিয়েছে রিয়াদ তা পর্যালোচনা করে দেখছে।

সৌদি আরবের নিউজ চ্যানেল আল-আখবারিয়া গত সপ্তাহে খবর দিয়েছিল, ইরান ও সৌদি আরবের মধ্যে যে প্রত্যক্ষ সংলাপ চলছে তা মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহযোগিতা করবে। এছাড়া, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানও সম্প্রতি এক বক্তব্যে বলেছিলেন, রিয়াদ তেহরানের সাথে বিশেষ সম্পর্ক স্থাপন করতে চায়।

সূত্র : পার্সটুডে 


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল